• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ক্ষেপণাস্ত্র হামলা : ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ জানুয়ারি ২০২৪, ০২:০৫
ক্ষেপণাস্ত্র হামলা : ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল পাকিস্তান
পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ। ছবি : সংগৃহীত

পাকিস্তানের অভ্যন্তরে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পাল্টা জবাব কূটনৈতিকভাবে দিল ইসলামাবাদ। কূটনৈতিক টানাপোড়েনের মধ্যেই ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান।

বুধবার (১৭ জানুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে এ তথ্য।

এর আগে ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের কথা জানায় পাকিস্তান। এ ছাড়া ২ দেশের মধ্যে উচ্চপর্যায়ের সব বৈঠক স্থগিত করার সিদ্ধান্ত নেয় ইসলামাবাদ।

এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালুচ বলেন, ইরান থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। একই সঙ্গে বর্তমানে তেহরানে অবস্থান করা ইরানি রাষ্ট্রদূতও আপাতত ইসলামাবাদে ফিরছেন না।

এর আগে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, দেশটিতে মঙ্গলবার রাতে ‘বিধিবহির্ভূতভাবে’ বিমান হামলা চালিয়েছে ইরান। এতে ২ শিশু নিহত ও ৩ জন আহত হয়েছেন। তবে কোথায় এ হামলা হয়েছে, তার উল্লেখ ছিল না বিবৃতিতে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, পাকিস্তানের সার্বভৌমত্বের এ লঙ্ঘন সম্পূর্ণ অগ্রহণযোগ্য। এর পরিণাম গুরুতর হতে পারে। পাকিস্তান ও ইরানের মধ্যে কয়েকটি যোগাযোগের মাধ্যম থাকা সত্ত্বেও এমন অবৈধ কর্মকাণ্ড সংঘটিত হওয়ার বিষয়টি আরও বেশি উদ্বেগের।

এ ঘটনাকে ‘বিনা উসকানিতে আকাশসীমা লঙ্ঘন’ বলে অভিযোগ করে ইসলামাবাদ।

জানা যায়, বেলুচিস্তান প্রদেশে সীমান্তবর্তী পাঞ্জগুর শহরে এ হামলা হয়েছে। বেলুচিস্তান প্রদেশের সঙ্গে ইরানের প্রায় এক হাজার কিলোমিটারের দীর্ঘ সীমান্ত আছে।

এ ঘটনায় তাৎক্ষণিক ইরানের বক্তব্য জানা যায়নি। তবে ইরানের সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট একটি বার্তা সংস্থার বরাতে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জঙ্গিগোষ্ঠী জয়েশ আল-আদলের সঙ্গে সম্পৃক্ত দুটি ঘাঁটি নিশানা করে এই হামলা চালিয়েছে ইরান।

এ নিয়ে গত কয়েক দিনে তৃতীয় কোনো দেশে হামলা চালাল ইরান।

এর আগে ইরাক ও সিরিয়ায় হামলা চালিয়েছে দেশটি। ইরাকের কুর্দিস্তানে ‘মোসাদের সদর দপ্তর’-এ হামলা চালানো হয় বলে দাবি করেছিল ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে হুথির ক্ষেপণাস্ত্র হামলা
বিএনপির আরও ৩ নেতা বহিষ্কার
দিনাজপুরে বিএনপির ৫ নেতা বহিষ্কার
পাকিস্তানের প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘জ্বীন টু’
X
Fresh