• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

মস্কো পৌঁছেছেন সৌদি বাদশাহ

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৫ অক্টোবর ২০১৭, ১১:৩২

সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ রাশিয়া সফরে গেছেন। বুধবার তিনি দেশটির রাজধানী মস্কোর নুকোভো বিমানবন্দরে পৌঁছান। এ সময় রাশিয়ান কর্তৃপক্ষ তাকে স্বাগত জানায়।

সৌদি আরব ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার প্রায় একশ বছরের মধ্যে এটিই কোনো সৌদি বাদশার প্রথম মস্কো সফর। সৌদি সরকারি গণমাধ্যম আরব নিউজ এ সফরকে ঐতিহাসিক ও অভূতপূর্ব বলে উল্লেখ করেছে।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন সালমান। আর শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

সফরে দুই দেশের মধ্যে প্রায় ৩শ’ কোটি ডলারের বেশি চুক্তি সই হবে। রাশিয়ার জ্বালানি মন্ত্রী আলেকজান্ডার নোভাক এ তথ্য জানিয়েছেন। এর মধ্যে একশ কোটি ডলারের বেশি দিয়ে রাশিয়ার পেট্রোক্যামিকেল কোম্পানি সিবুর সৌদি আরবে একটি প্লান্ট নির্মাণ করবে। একশ কোটি ডলারের যৌথ প্রযুক্তি ফান্ড চুক্তি হবে। এ ছাড়া বাকি একশ কোটি ডলারের চুক্তি অনুযায়ী রাশিয়া সৌদি আরবে জ্বালানি খাতে এবং সৌদি আরব রাশিয়ার রাস্তায় টোল সংক্রান্ত বিনিয়োগ করবে।

এর বাইরে ওপেক সম্মেলনের আগে তেল উৎপাদন হ্রাসের বিষয় নিয়ে বাদশা সালমান ও পুতিনের মধ্যে আলোচনা হবে। আগামী নভেম্বরে ওপেক সম্মেলন অনুষ্ঠিত হবে।

বুধবার দ্য কাউন্সিল অব সৌদি চেম্বার্স মস্কোয় একটি বৈঠকের আয়োজন করে। যেখানে দুই দেশের শতাধিক ব্যবসায়ী নেতা উপস্থিত ছিলেন। এই বৈঠকের ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি এবং বিনিয়োগ বাড়বে বলে আশা প্রকাশ করেছেন কাউন্সিল চেয়ারম্যান আহমেদ আল রাজি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সম্মত বাংলাদেশ-রাশিয়া
X
Fresh