• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

সমকামিতা বান্ধব বই-সিনেমাও নিষিদ্ধ করল রাশিয়া 

ডয়চে ভেলে

  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২৯
সমকামিতা, বান্ধব, বই, সিনেমাও, নিষিদ্ধ, করল, রাশিয়া,  
রাশিয়ার প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ফাইল ছবি)

রাশিয়ায় এলজিবিটিকিউ সংক্রান্ত সব বিষয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত ডিসেম্বরে একটি নতুন আইন পাশ হয়েছে রাশিয়ায়। সেখানে বিষম লিঙ্গের বিয়েকেই একমাত্র ‘স্বাভাবিক’ বিষয় বলে জানানো হয়েছে। সমলিঙ্গের প্রেম, বিয়ে সবকিছুর ওপর কার্যত নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।

সম্প্রতি সমলিঙ্গের প্রতি সহানুভূতিশীল সব বই, সিনেমা, শিল্পকর্মের ওপরেও নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়ার সরকার।

সরকার জানায়, কোনো বই যদি সমলিঙ্গের প্রতি সহানুভূতিশীল হয়, তাহলে তা বাজার থেকে তুলে নিতে হবে। বিক্রি করা যাবে না। যেসব সিনেমায় সমলিঙ্গকে সমর্থন করা হয়েছে, তা রাশিয়ায় নিষিদ্ধ। শুধু তা-ই নয়, সোশ্যাল নেটওয়ার্কে কেউ যদি সমলিঙ্গের সমর্থনে কিছু লেখেন, তাহলে তাকে বিপুল পরিমাণ জরিমানা দিতে হবে। অর্থাৎ, সমলিঙ্গ প্রসঙ্গে কোনো আলোচনাই করা যাবে না। আইন করে এসব কিছু নিষিদ্ধ করা হয়েছে। রাশিয়ার সংবাদমাধ্যমের দাবি, পাঁচ মিলিয়ন রাশিয়ান রুবল পর্যন্ত জরিমানা হতে পারে।

টেলিভিশন ও সংবাদমাধ্যমের জন্য একটি রেগুলেশন তৈরি করা হচ্ছে বলে রাশিয়ার একাধিক সংবাদপত্র রিপোর্ট প্রকাশ করেছে। রাশিয়ার এই নতুন আইনকে অনেকেই কালা কানুন বলে ব্যাখ্যা করছেন। দেশের ভিতর ও বাইরে এ নিয়ে নিন্দা শুরু হয়েছে। অনেকেই এর প্রতিবাদ করেছেন। কিন্তু বিশেষজ্ঞদের বক্তব্য, যেভাবে সরকার এই আইন প্রবর্তন করেছে, তাতে কোনো প্রতিবাদেই বিশেষ লাভ হবে বলে মনে হচ্ছে না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৩ জুলাই পর্যন্ত সমুদ্রে মাছ ধরা মানা
ইসরায়েলকে নিষিদ্ধের ইস্যুতে আইনি পরামর্শ চায় ফিফা
এবার নেপালেও নিষিদ্ধ ভারতের মসলা
মেঘনায় ৪০ হাজার মিটার নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস
X
Fresh