• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

সরে দাঁড়ালেন বরিস, প্রধানমন্ত্রী হওয়ার পথে সুনাক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২২, ০৮:৩৪
ফাইল ছবি

যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। এর ফলে কনজারভেটিভ পার্টির আরেক নেতা ঋষি সুনাকের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে গেল।

রোববার (২৩ অক্টোবর) রাতে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বরিস জনসন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে বরিস জনসন জানান, পার্লামেন্টের আইনপ্রণেতারা তাকে সমর্থন করা শর্তেও তিনি সরে দাঁড়িয়েছেন। আপাতত প্রধানমন্ত্রীর হওয়ার দৌড়ে থাকা ঠিক হবে না বলে মনে করছেন তিনি।

তিনি বলেন, পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতারা যদি একতাবদ্ধ না হন, তবে কার্যকরভাবে সরকার পরিচালনা করা সম্ভব নয়।

তবে এবার সরে দাঁড়ালেও ২০২৪ সালের নির্বাচনে লড়ার ইঙ্গিত দিয়েছেন বরিস জনসন। কনজারভেটিভ পার্টির এই নেতা বলেন, আমি বিশ্বাস করি, আগামী ২০২৪ সালের সাধারণ নির্বাচনে কনজারভেটিভ পার্টিকে বিজয় এনে দিতে পারব।

বরিস জনসন সরে দাঁড়ানোয় এখন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। ব্রিটেনের বেশ কিছু প্রভাবশালী পত্রিকা ঋষি সুনাকের সম্ভাবনার কথা উল্লেখ প্রথম পাতায় খবর ছাপিয়েছে।

প্রথম পাতায় ঋষি সুনাকের বড় ছবি ছেপে দ্য টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বরিস জনসন সরে দাঁড়ানোয় প্রধানমন্ত্রী হওয়ার পথ পরিষ্কার হলো ঋষি সুনাকের জন্য।

দ্য আই-এর খবরে বলা হয়েছে, বরিস জনসন লড়াই থেকে সরে দাঁড়ানোয় এখন সবচেয়ে এগিয়ে ঋষি সুনাক।

ডেইলি মিরর ও দ্য সান শিরোনাম করেছে, ‌‌‌প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ঋষি সুনাক। এ ছাড়া ডেইলি এক্সপ্রেস শিরোনাম করেছে, বরিস সরে যাওয়ায় নতুন প্রধানমন্ত্রী হতে অপেক্ষায় ঋষি সুনাক।

প্রসঙ্গত, মাত্র ছয় সপ্তাহ আগে কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে ঋষি সুনাককে হারিয়ে বরিস জনসনের স্থলাভিষিক্ত হয়েছিলেন লিজ ট্রাস। তবে মাত্র ৪৫ দিনের মাথায় গত বৃহস্পতিবার পদত্যাগ করেন তিনি। লিজ ট্রাসের বিদায়ের পর নতুন নেতা হওয়ার দৌড়ে যে ক’জনের নাম উচ্চারিত হচ্ছিল তাদের মধ্যে বরিস জনসনও ছিলেন। এমনকি তিনি ঋষি সুনাককে নির্বাচনি দৌড় থেকে সরে দাঁড়াতে চাপ দিচ্ছেন বলেও অভিযোগ উঠেছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে হুথির ক্ষেপণাস্ত্র হামলা
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
X
Fresh