• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অবৈধ অভিবাসীদের রুয়ান্ডা পাঠানোর পরিকল্পনা যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ এপ্রিল ২০২২, ২২:১৫
অবৈধ অভিবাসীদের রুয়ান্ডা পাঠানোর পরিকল্পনা যুক্তরাজ্যের
ছবি: সংগৃহীত

ব্রিটেনে অভিবাসন প্রত্যাশীদের আফ্রিকার দেশ রুয়ান্ডা পাঠিয়ে দেওয়া হতে পারে বলে জানিয়েছে দেশটির সরকার। গত বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন মানবপাচার, চোরাচালান নেটওয়ার্ক ভেঙে দেওয়া এবং ইংলিশ চ্যানেলে অভিবাসন প্রত্যাশীদের ঢল ঠেকানোর লক্ষ্যেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (১৬ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্স এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার একাধিক প্রতিবেদন থেকে এ বিষয়ে বিভিন্ন তথ্য পাওয়া গেছে।

ব্রিটেনে আগত অবৈধ অভিবাসীদের রুয়ান্ডা পাঠানোর লক্ষ্যে এরই মধ্য দেশটির সঙ্গে ব্রিটেন সরকারে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুসারে ব্রিটেনে অবৈধভাবে প্রবেশ করা অভিবাসন প্রত্যাশীদের ওয়ান ওয়ে বিমান টিকিট দিয়ে রুয়ান্ডায় পাঠিয়ে দেওয়া হতে পারে।

সম্প্রতি প্রধানমন্ত্রী জনসন দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের শহর কেন্টে এক ভাষণে বলেছিলেন, আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে—যুক্তরাজ্যে আশ্রয় পাওয়ার একমাত্র পথ হতে হবে নিরাপদ ও আইনসম্মত। যারা অভিবাসনের ক্ষেত্রে আমাদের ব্যবস্থার অপব্যবহার করবে তারা অবশ্যই এখন থেকে আমাদের দেশে প্রবেশের ক্ষেত্রে আর কোনো “স্বয়ংক্রিয় পথ” খুঁজে পাবে না বরং তাদের দ্রুত নিজ দেশ কিংবা মানবিকভাবে নিরাপদ তৃতীয় কোনো দেশে স্থানান্তর করা হবে।

বরিস জনসন তার ভাষণে জানিয়েছেন, গত ১ জানুয়ারি থেকে অবৈধভাবে ব্রিটেনে প্রবেশ করা যে কাউকে এখন থেকে রুয়ান্ডায় স্থানান্তরিত করা হতে পারে। জনসনের বিবেচনায় এই সিদ্ধান্ত মানব পাচারকারী চক্রের ব্যবসায়িক মডেলকে ব্যাহত করবে।

ইউএনএইচসিআরের সহকারী হাইকমিশনার জিলিয়ান ট্রিগস বলেছেন, যুদ্ধ, সংঘাত এবং নিপীড়ন থেকে পালিয়ে আসা লোকদের সহানুভূতি প্রাপ্য। তাঁদের পণ্যের মতো লেনদেন করা উচিত নয় এবং প্রক্রিয়াকরণের জন্য অন্য দেশে স্থানান্তর করা অনুচিত, অমানবিক।

এদিকে জনসন সরকার অবৈধ অভিবাসীদের স্থানান্তর করবে বলে চুক্তি করেছে যেই রুয়ান্ডার সঙ্গে, সেই দেশের মানবাধিকার রেকর্ড নিয়েও গত বছর উদ্বেগ প্রকাশ করেছিল খোদ ব্রিটিশ সরকার।

সূত্র : রয়টার্স এবং আল-জাজিরা


মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি অস্থিতিশীল করছে যুক্তরাজ্য : অ্যামনেস্টি 
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
X
Fresh