• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আজ থেকে যেসব দেশে হচ্ছে রোজা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ এপ্রিল ২০২২, ১০:৪৬

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, মিশর এবং অস্ট্রেলিয়ায় গতকাল শুক্রবার (১ এপ্রিল) রমজান মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসাবে দেশগুলোতে শনিবার (২ এপ্রিল) থেকে রোজা শুরু হয়েছে। খবর খালিজ টাইমসের।

খালিজ টাইমস জানিয়েছে, মালয়েশিয়া, ব্রুনাই, জাপান ও ইন্দোনেশিয়ায় পবিত্র রমজানের চাঁদ দেখা যায়নি। তাই শনিবার থেকে ওই সব দেশে রোজা শুরু হচ্ছে না। শনিবার দিবাগত রাতে তারাবি নামাজ আদায় করা হবে এবং ওই রাতের শেষ প্রহরে সেহরি খেয়ে ৩ এপ্রিল প্রথম রোজা হবে ওই দেশগুলোতে।

শুক্রবার মুসলিম দেশগুলোর সমন্বয়ে জাপান চাঁদ দেখা কমিটির (রুইয়াতে হেলাল জাপান) ঘণ্টাব্যাপী বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়।

মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া ঘোষণা করেছে, রমজানের প্রথম দিন ৩ এপ্রিল। এছাড়া, ব্রুনাইয়ের সালতানাত নিশ্চিত করেছে, শুক্রবার দেশটিতে চাঁদ দেখা যায়নি। অতএব, ২ এপ্রিল শাবান মাসের শেষ দিন হবে এবং ৩ এপ্রিল থেকে রমজান শুরু হবে।

এদিকে বাংলাদেশে পবিত্র রমজান মাস কবে থেকে শুরু হবে তা জানতে অপেক্ষা করতে হবে আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত। এদিন ৬টা ৩০ মিনিটে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এরপরই জানা যাবে রমজান শুরুর নির্দিষ্ট তারিখ। শুক্রবার (১ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার সন্ধ্যায় হিজরি ১৪৪৩ সনের রমজানের চাঁদ দেখা গেলে রোববার (৩ এপ্রিল) থেকে রোজা রাখা শুরু হবে। সেক্ষেত্রে শনিবার রাতেই এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে। রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

অন্যদিকে শনিবার চাঁদ দেখা না গেলে রোববার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। রমজান মাস গণনা শুরু হবে সোমবার (৪ এপ্রিল) থেকে। এক্ষেত্রে রোববার এশার নামাজের পর তারাবি নামাজ পড়তে হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
পাকিস্তানে রোজার মাসে ছিনতাই-ডাকাতির ঘটনায় ১৯ মৃত্যু
শাওয়াল মাসের ৬ রোজার ফজিলত
‘আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি’
X
Fresh