• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

যুদ্ধের মধ্যে ইউক্রেনকে ১৪০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ মার্চ ২০২২, ১৫:৩৯
যুদ্ধের মধ্যে ইউক্রেনকে ১৪০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ
ছবি: সংগৃহীত

যুদ্ধের মধ্যে জরুরি প্রয়োজন মেটাতে ইউক্রেইনের জন্য ১৪০ কোটি ডলারের জরুরি তহবিল অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ।

বুধবার ইউক্রেইনের জন্য এই অর্থায়ন অনুমোদ করে আইএমএফ এর নির্বাহী পর্ষদ। খবর বিবিসির।

আইএমএফ বলেছে, পরিস্থিতি অনুকূল হলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেইন কর্তৃপক্ষ দেশের পুনর্গঠন এবং উন্নয়নের লক্ষ্যে তাদের সঙ্গে মিলে একটি উপযুক্ত অর্থনৈতিক কর্মসূচির পরিকল্পনা করবে।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা মনে করছেন, যুদ্ধ শেষ হলে এবং সঠিক ক্ষয়ক্ষতি নিরূপণ করা গেলে পুনর্গঠনের চেষ্টা চালাতে ইউক্রেইনের আরও তহবিলের প্রয়োজন হবে।

এর আগে বিশ্ব ব্যাংক সোমবার ইউক্রেইনকে বাজেট সহায়তা হিসেবে ৭২ কোটি ৩০ লাখ ডলার ঋণ ও অনুদান দেওয়ার ঘোষণা দেয়। ওই ঋণ কীভাবে ব্যয় করা হবে, সে বিষয়ে কোনো শর্ত দেওয়া হয়নি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : বিবিসি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ
আইএমএফের ১০ শর্তের ৯টিই পূরণ করেছে বাংলাদেশ : গভর্নর
আইএমএফের হিসাবে দেশের রিজার্ভ কত, জানাল কেন্দ্রীয় ব্যাংক
X
Fresh