• ঢাকা মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

আইএমএফের ১০ শর্তের ৯টিই পূরণ করেছে বাংলাদেশ : গভর্নর

আরটিভি নিউজ

  ১৬ এপ্রিল ২০২৪, ১২:২৭
আইএমএফের ১০ শর্তের ৯টিই পূরণ করেছে বাংলাদেশ
ফাইল ছবি

ঋণের জন্য বাংলাদেশকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) যে ১০টি শর্ত দিয়েছে তার মধ্যে ৯টিই পূরণ হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এতে ঋণের বাকি অর্থ ছাড়ে আর কোনো বাধা নেই বলেও জানিয়েছেন তিনি।

সোমবার (১৫ এপ্রিল) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আইএমএফের বসন্তকালীন বৈঠকের প্রথম দিন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান গভর্নর।

করোনা মহামারি ও যুদ্ধসহ বৈশ্বিক বিভিন্ন সংকটের মুখে চাপে পড়ে আইএমএফের দ্বারস্থ হয়েছিল বাংলাদেশ। রিজার্ভ সহায়তা দিতে সে সময় সংস্থাটি ১০টি শর্ত জুড়ে দেয় বাংলাদেশকে।

আইএমএফের বসন্তকালীন বৈঠকের প্রথম দিন শেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রহমান তালুকদার জানান, তৃতীয় কিস্তির ঋণের জন্য দেওয়া ৯টি শর্তই পূরণ করেছে বাংলাদেশ। বাকি আছে শুধু রিজার্ভ। সেটির উন্নয়নেও কাজ চলছে। তাই তৃতীয় কিস্তির ঋণ ছাড়ে কোনো সমস্যা হবে না।

তৃতীয় কিস্তির ঋণ ছাড়ের প্রক্রিয়ার অংশ হিসেবে আইএমএফের প্রতিনিধি দল আগামী সপ্তাহেই বাংলাদেশ সফরে আসছে বলেও জানিয়েছেন আব্দুর রউফ তালুকদার।

সেইসঙ্গে মরিশাস থেকে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানো সহজ করতে দেশটির সেন্ট্রাল ব্যাংকের গভর্নরের সঙ্গেও ফলপ্রসূ আলোচনা এগিয়েছে বলে জানান তিনি।

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৮ মে)
সৌদিতে বিদ্যুৎস্পৃষ্টে একসঙ্গে প্রাণ গেল দুই বাংলাদেশির
কেজরিওয়ালের মন্তব্যে বিরক্ত বাংলাদেশ
রাবিতে ইনোভেশন শোকেসিংয়ে চ্যাম্পিয়ন ইসাবেল স্মার্ট ক্যাটারিং
X
Fresh