Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

জলবায়ু সম্মেলনে অংশ না নেওয়ায় পুতিন-জিনপিংকে বাইডেনের খোঁচা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ফাইল ছবি)

কপ২৬ সম্মেলনে অংশ না নেওয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে খোঁচা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার (২ নভেম্বর) রাতে এক ভাষণে রুশ ও চীনা প্রেসিডেন্টের সমালোচনা করেন তিনি। বুধবার (৩ নভেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘জলবায়ু পরিবর্তন বিশাল একটি ইস্যু এবং চীন তা এড়িয়ে গেল। অংশ নেয়নি চীন। রাশিয়া ও পুতিনও একই কাজ করেছেন।’

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কেউই গ্লাসগোতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে আসেননি। তবে উভয় দেশই দুই সপ্তাহ মেয়াদী সম্মেলনে ১৪ নভেম্বর পর্যন্ত আলোচনায় অংশ নিতে তাদের প্রতিনিধিদল পাঠিয়েছে।

বিশ্বের সবচেয়ে বেশি কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী দেশ চীন। আর এই তালিকার দ্বিতীয়তে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তৃতীয় ইইউ, চতুর্থ ভারত ও পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘বিশ্বের মোড়ল হিসেবে চীন নতুন ভূমিকায় অবতীর্ণ হয়েছে বলে অন্যান্য দেশগুলোর সামনে নিজেকে উপস্থাপন করছে বেইজিং। কিন্তু জলবায়ু সম্মেলনে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অনুপস্থিতি একটি বড় ভুল।’

রুশ প্রেসিডেন্টকে নিয়ে জো বাইডেন বলেন, ‘রাশিয়ার বনাঞ্চলগুলো পুড়ছে এবং সেসব বিষয়ে রুশ প্রেসিডেন্ট নিশ্চুপ রয়েছেন।

বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে এনে জলবায়ু পরিবর্তন ঠেকাতে স্কটল্যান্ডের গ্লাসগোয় কপ২৬ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের ১২০ জনেরও বেশি নেতা এবং বিভিন্ন সংস্থার ২৫ হাজারের বেশি সদস্য অংশ নিয়েছেন।

অনেকেই মনে করছেন এই সম্মেলনে রুশ ও চীনা প্রেসিডেন্টের অংশ না নেওয়ার ফলে জলবায়ু সংকট আরও গভীর হতে পারে। সূত্র: বিবিসি

ডব্লিউএস/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS