• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

বিএনপি ও সমমনারা অংশ না নেওয়ায় দুঃখ প্রকাশ যুক্তরাজ্যের

আরটিভি ডেস্ক

  ০৯ জানুয়ারি ২০২৪, ১০:১৫
ফাইল ছবি

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ও তাদের সমমনা দলগুলো অংশ না নেয়ায় দুঃখ প্রকাশ করেছে যুক্তরাজ্য। একইসঙ্গে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভে শুভেচ্ছা জানিয়ে সব রাজনৈতিক দলের সঙ্গে সমঝোতা সৃষ্টির জন্য নবনির্বাচিত সরকারের প্রতি আহ্বানও জানান হয়েছে দেশটির পক্ষ থেকে।

লন্ডনের স্থানীয় সময় সোমবার (৮ জানুয়ারি) যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বাংলাদেশের নির্বাচন নিয়ে মত প্রকাশ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, নির্বাচন সামনে রেখে এবং নির্বাচনের প্রচার চলাকালে সহিংসতা ও ভয়ভীতি দেখানোর কর্মকাণ্ডের নিন্দা জানাচ্ছে যুক্তরাজ্য। রাজনীতিতে এ ধরনের কর্মকাণ্ডের কোনো স্থান নেই।

গ্রহণযোগ্য, অবাধ ও সুষ্ঠু প্রতিদ্বন্দ্বিতার ওপরই গণতান্ত্রিক নির্বাচন নির্ভর করে উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, নির্বাচনে সব দল নির্বাচনে অংশ নেয়নি বলে বাংলাদেশের মানুষের ভোট দেওয়ার জন্য যথেষ্ট বিকল্প ছিল না।

এছাড়া বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের ঐতিহাসিক বন্ধুত্বের উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক ও গভীর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। বাংলাদেশে একটি টেকসই রাজনৈতিক সমঝোতা ও সুশীল সমাজের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি হলেই দীর্ঘ মেয়াদে দেশের প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে। এজন্য সব রাজনৈতিক দলের প্রতি সহনশীল হয়ে সমঝোতার দিকে ধাবিত হওয়া জরুরী।

এদিকে নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পাকিস্তানের পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং ভুটানের চতুর্থ রাজা জিগমে সিগমে ওয়াংচুক।

এছাড়া সোমবার (৮ জানুয়ারি) বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে চীনা নেতাদের পক্ষ থেকে উষ্ণ অভিনন্দন ও শুভেচ্ছা পৌঁছে দিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি, ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা এবং পাকিস্তান, ভুটান, ফিলিপাইন, সিঙ্গাপুর ও শ্রীলঙ্কারদূতরা।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভা ৩০ এপ্রিল
পুলিশি বাধার মুখে বিএনপির বিক্ষোভ 
‌‘হিটস্ট্রোকে’ আওয়ামী লীগ নেতার মৃত্যু
যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে হুথির ক্ষেপণাস্ত্র হামলা
X
Fresh