Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৬ মাঘ ১৪২৮
discover

‘আমরা নিজেদের কবর খুঁড়ছি’, কপ২৬ সম্মেলনে গুতেরেস 

কপ২৬ সম্মেলনে গুতেরেস 
জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস (ফাইল ছবি)

‘আমরা নিজেদের কবর খুঁড়ছি’ বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। সোমবার (১ নভেম্বর) যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্ল্যাসগোতে কপ২৬ জলবায়ু সম্মেলনে জলবায়ুর হুমকি নিয়ে বলতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

অ্যান্তনিও গুতেরেস বলেন, ‘জীবাশ্ম জ্বালানির প্রতি আমাদের আসক্তি মানবতাকে খাদের কিনারে ঠেলে দিচ্ছে।’

ভাষণে বিশ্ব নেতাদের উদ্দেশে তিনি বলেন, ‘আমাদের এটি থামাতে হবে অথবা এটি আমাদের থামিয়ে দেবে। যথেষ্ট হয়েছে বলার এটাই সময়। জ্বালিয়ে-পুড়িয়ে, ড্রিলিং এবং খনিতে যথেষ্ট খনন করে আমাদের পথ আরও গভীর করা হয়েছে। আমরা নিজেদের কবর খুঁড়ছি।’

অ্যান্তনিও গুতেরেস বলেন, ‘জীববৈচিত্র্যকে যথেষ্ট ধ্বংস করা হয়েছে। কার্বন দিয়ে নিজেদের যথেষ্ট মেরে ফেলা হয়েছে। প্রকৃতির সাথে যথেষ্ট টয়লেটের মতো আচরণ করা হয়েছে।’

সতর্কবার্তা দিয়ে তিনি বলেছেন, জলবায়ুর সাম্প্রতিক পদক্ষেপের ঘোষণাতে এমন ধারণা হতে পারে যে, আমরা এই পরিস্থিতি বদলে দেওয়ার পথেই আছি। এটি আসলে ভুল ধারণা।

গুতেরেস বলেন, চলুন বিভ্রম দূর করি, এই কপ সম্মেলনের শেষে যদি প্রতিশ্রুতি পূরণ না হয়, তাহলে দেশগুলোকে অবশ্যই তাদের জাতীয় জলবায়ু পরিকল্পনা এবং নীতিমালা পুনরায় সংশোধন করতে হবে। প্রতি পাঁচ বছরে নয়, প্রতি বছর তা করতে হবে।

বিশ্বের দরিদ্র দেশগুলোতে উন্নত বিশ্বের সহায়তা বাড়ানোর আহ্বান জানিয়ে গুতেরেস বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলার জন্য বছরে ১০০ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তার প্রতিশ্রুতি এখনও অপূর্ণ রয়ে গেছে। প্রতিশ্রুতির বাস্তবায়নের পাশাপাশি আরও বেশি সাহায্যের প্রয়োজন। সূত্র: অ্যাক্সিওস।

ডব্লিউএস/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS