Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

নাবালিকা-ধর্ষিতা অন্তঃসত্ত্বাদের জন্য ভারতে গর্ভপাতের সময়সীমা বাড়লো

নাবালিকা, ধর্ষিতা, অন্তঃসত্ত্বাদের, জন্য, ভারতে, গর্ভপাতের, সময়সীমা, বাড়ল,
ছবি: সংগৃহীত

ভারতে নাবালিকা, ধর্ষিতা, শারীরিক বা মানসিক প্রতিবন্ধীসহ কয়েকটি বিশেষ ক্ষেত্রে প্রসূতিদের জন্য গর্ভপাত করানোর সময়সীমা বাড়ানো হয়েছে। এই বিশেষ ক্ষেত্রগুলোতে গর্ভবতীরা অন্তঃসত্ত্বা হওয়ার ২৪ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে পারবেন। এর আগে এই সময়সীমা ছিল ২০ সপ্তাহ।

দেশটির ২০২১ সালের গর্ভপাত আইন সংশোধনী অনুসারে, ধর্ষিতা, নাবালিকা, শারীরিক বা মানসিক প্রতিবন্ধী, অন্তঃসত্ত্বা থাকাকালে স্বামী মারা গেলে বা বিবাহবিচ্ছেদ হলে এমন প্রসূতিদের ২৪ সপ্তাহের মধ্যে গর্ভপাত করানো যাবে।

এছাড়া এই সময়ের মধ্যে গর্ভস্থ ভ্রূণের বিশেষ ত্রুটি থাকলেও করানো যাবে গর্ভপাত। জীবনের ঝুঁকি বা স্বাভাবিক জীবন না থাকার আশঙ্কায় জরুরি পরিস্থিতেও গর্ভপাত করা যাবে। তবে এসব ক্ষেত্রে অবশ্যই একটি মেডিকেল বোর্ড প্রসূতির শারীরিক অবস্থা দেখে চূড়ান্ত অনুমতি দেবে। ওই বোর্ডের অনুমতি পেলে তবেই করানো যাবে গর্ভপাত। গর্ভপাত করানোর আবেদনের পাঁচ দিনের মধ্যে সম্পন্ন করতে হবে সম্পূর্ণ প্রক্রিয়া।

২০২১ সালের মার্চ মাসে গর্ভপাত আইন (সংশোধনী) পাস হয়েছে ভারতের সংসদে। সেই আইনের জেরেই সময়সীমা বেড়েছে ২৪ সপ্তাহ পর্যন্ত। এর আগে মেডিকেল বোর্ডের অনুমতি নিয়ে ১২ থেকে ২০ সপ্তাহের মধ্যে করাতে হতো গর্ভপাত।

সূত্র: আনন্দবাজার

এনএইচ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS