Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮

বাংলাদেশে হামলার পরিকল্পনা, অস্ট্রেলিয়ায় প্রাবাসীর কারাদণ্ড

বাংলাদেশে, হামলার, পরিকল্পনা, অস্ট্রেলিয়ায়, প্রাবাসীর, কারাদণ্ড,
ছবি: সংগৃহীত

বাংলাদেশে হামলা চালানোর পরিকল্পনার অভিযোগে নওরোজ রায়েদ আমিন (৩০) নামে এক প্রবাসী যুবককে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন অস্ট্রেলিয়ার আদালত। তিনি জঙ্গিগোষ্ঠী আইএসের সমর্থক। নাশকতা চালানোর উপকরণ, বোমার বানানোর তথ্য সম্বলিত বইসহ সিডনি বিমানবন্দরে আটক হয়েছিলেন ওই যুবক।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি বাংলাদেশে আসার সময় সিডনি বিমানবন্দরে আটক হন নওরোজ। এসময় তার লাগেজ তল্লাশি করে কয়েকটি পেনড্রাইভ, তিন জোড়া ক্যামোফ্ল্যাজ ট্রাউজার, মার্শাল আর্ট গ্লাভস, অস্ট্রেলীয় ডলার ও বাংলাদেশি টাকা পাওয়া যায়। পেনড্রাইভে ছিল আইএসের ১০টি ম্যাগাজিনের সংখ্যা। যেগুলোতে সামরিক ঘাঁটিতে হামলা ও গাড়িতে বোমা লাগানোর ছক ছিল। এছাড়া পেনড্রাইভে বোমা বানানোর পদ্ধতি, আত্মঘাতী হামলার ভিডিও ও আইএসের দণ্ড কার্যকরের ভিডিও ছিল। সেসময় অভিযোগ অস্বীকার করলেও ২০১৮ সালের জুন মাসে সিডনিতে তাকে গ্রেপ্তার করা হয়।

তবে চলতি বছর নিজের বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করেছেন নওরোজ। সোমবার (১১ অক্টোবর) নিউ সাউথ ওয়েলস সুপ্রিম কোর্টের বিচারপতি পিটার গার্লিং বলেন, নওরোজ দোষ স্বীকার করে জানিয়েছে সে সিডনিতে এমন কাউকে খুঁজছিলেন যে তাকে বোমা বানানো শেখাবেন। এছাড়া সে আরও বলেছে তার বাংলাদেশে হামলার পরিকল্পনা ছিল, অস্ট্রেলিয়ায় নয়। তিনি এখন আইএসের মতাদর্শ ত্যাগ করেছেন বলে জানিয়েছেন।

বিচারক নওরোজের বয়স সেসময় অপেক্ষাকৃত কম ছিল বিবেচনা করে তাকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। এরমধ্যে প্রথম চার বছর তিনি প্যারোলে মুক্ত হতে পারবেন না। যেহেতু নওরোজ ইতোমধ্যে কয়েক বছর জেলে আছেন তাই তিনি ২০২২ সালের জুন মাসে প্যারোলে মুক্ত হতে পারবেন।

সূত্র: সিডনি মর্নিং হেরাল্ড

এনএইচ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS