Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ অক্টোবর ২০২১, ১১:৫২
আপডেট : ১২ অক্টোবর ২০২১, ১২:২৪

এবার তালেবানদের বৈঠক ইইউ প্রতিনিধিদের সঙ্গে

এবার তালেবানদের বৈঠক ইইউ প্রতিনিধিদের সঙ্গে

অ্যামেরিকা ও জার্মানির পর এবার তালেবানরা বৈঠকে বসবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে। মঙ্গলবার (১২ অক্টোবর) দোহায় ইইউ-র প্রতিনিধিদের সঙ্গে তালেবানদের বৈঠক করার কথা রয়েছে। ডয়েচে ভেলের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী ও তালেবান নেতা মোল্লা আমির খান মুত্তাকি জানিয়েছেন, দোহায় ইইউ-র প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন তিনি। তারা ভালো সম্পর্ক গড়ে তুলতে চান বিশ্বের সব দেশের সঙ্গেই। ইতোমধ্যে কিছু বৈঠক হয়েছে। সবগুলোই ইতিবাচক বৈঠক।

মুত্তাকি বলেন, ‘আমরা একটা ভারসাম্যের নীতি নিয়ে চলতে চাই। একমাত্র এই নীতিই আফগানিস্তানকে স্থিরতা দিতে পারে।’

এ ব্যাপারে ইইউ-র মুখপাত্র নবিলা মাসরালি বলেন, ‘আলোচনার মানে এটা নয় যে, ইইউ আফগানিস্তানকে কূটনৈতিক স্বীকৃতি দিচ্ছে। নারীদের অধিকার নিয়ে কথা হবে, আফগানিস্তানকে সাহায্য দেয়া নিয়েও কথা হবে।’

এর আগে কাতারের দোহায় স্থানীয় সময় শনিবার ও রোববার প্রথমবারের মতো তালেবানের নতুন সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। এরপর সোমবার তাদের সঙ্গে বৈঠক করে জার্মানির প্রতিনিধিরা। সেই বৈঠকে উপস্থিত ছিলেন আফগানিস্তান ও পাকিস্তানের জন্য বিশেষ জার্মান প্রতিনিধি মার্কাস পটজেলও। আপাতত তিনিই আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

বৈঠক শেষে জার্মান প্রতিনিধিরা জানান, আফগানিস্তানে তালেবান এখন বাস্তব। মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে গেছে। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, এখনো যে জার্মান নাগরিকরা আফগানিস্তানে অবস্থান করছেন এবং যেসব আফগান নাগরিকদের প্রতি জার্মানির বিশেষ দায়িত্ব আছে, তারা যেন নিরাপদে কাবুল ছাড়তে পারে তা নিয়ে কথা হয়েছে। জার্মানির প্রতিনিধিরা মানবাধিকার ও বিশেষ করে নারীদের অধিকার রক্ষা নিয়ে কথা বলেছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, চলতি সপ্তাহে দোহা আলোচনায় গুরুত্ব পেয়েছে নিরাপত্তা, সন্ত্রাসবাদ নিয়ে উদ্বেগ এবং যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের নাগরিকদের নিরাপদে ফেরার নিশ্চয়তার বিষয়গুলো। এ ছাড়া আফগানিস্তানের সমাজ ব্যবস্থায় সবক্ষেত্রে নারীদের সর্বাত্মক অংশগ্রহণসহ মানবাধিকার বিষয়গুলোও উঠে এসেছে আলোচনায়।

ডব্লিউএস/এমএন

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS