• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তানে ৩ সপ্তাহে তুষারপাত-বৃষ্টিতে অন্তত ৬০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ মার্চ ২০২৪, ১১:০০
আফগানিস্তান
ছবি : সংগৃহীত

গত তিন সপ্তাহ ধরে আফগানিস্তানে তুষারপাত ও বৃষ্টিতে অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে।

দেশটির দুর্যোগবিষয়ক মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে।

দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয়ে মুখপাত্র জনান সায়েক এক ভিডিও বার্তায় বলেন, গত ২০ ফেব্রুয়ারি থেকে তুষার ও বৃষ্টিপাতের কারণে ৬০ জন প্রাণ হারিয়েছেন এবং আরও ২৩ জন নানান দুর্ঘটনায় আহত হয়েছেন।

তিনি বলেন, দুর্যোগে প্রায় এক হাজার ৬৪৫টি বাড়ি সম্পূর্ণ বা আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া প্রায় এক লাখ ৭৮ হাজার গবাদি পশুও মারা গেছে।

২০২৩ সালের অক্টোবরে আফগানিস্তানের হেরাত প্রদেশে ভয়াবহ ভূমিকম্প হয়। ভূমিকম্পের সেই আঘাত কাটিয়ে না উঠতেই সোমবার সন্ধ্যা থেকে প্রবল বৃষ্টির কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

মঙ্গলবার (১২ মার্চ) প্রাদেশিক রাজধানী হেরাত শহরে একটি বাড়ির ছাদ ধসে যায়। এ ঘটনায় একই পরিবারের পাঁচ সদস্য নিহত হন। প্রাদেশিক তথ্য থেকে জানা গেছে, প্রায় ২৫০টি বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে এবং কৃষি জমির একটি বড় অংশই প্লাবিত হয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তানে এবারের শীতে বেশ অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়েছে। মৌসুমের শেষের দিকে আবহাওয়া আরও খারাপ হয়ে যায়। বিশেষ করে আকস্মিক বৃষ্টি এবং বন্যায় দেশটির জনগোষ্ঠীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

তালেবানরা সরকার গঠনের পর থেকেই আফগানিস্তানে বিদেশি সহায়তা নাটকীয়ভাবে কমে যায়। তাই এ ধরনের বিপর্যয় মোকাবিলা করা তালেবানদের জন্য বেশ কঠিন হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাতের মধ্যে বৃষ্টি হতে পারে যেসব এলাকায়
রাজধানীর বনানীতে চলন্ত বাসে আগুন
চিফ হিট অফিসারের পরামর্শে ঢাকায় কৃত্রিম বৃষ্টি
‘রাজধানীর ১০ থানায় কিশোর গ্যাং বেশি’
X
Fresh