• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

৪৩ বছর আগে কেনা শেয়ারের দাম এখন ১৪৪৮ কোটি টাকা!

আন্তর্জাতিক ডেস্ক

  ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৭
The share price bought 43 years ago is now 1448 crore!
বাবু জর্জ ভালাভি

৪৩ বছর আগে এক সংস্থার সাড়ে ৩ হাজার শেয়ার কিনেছিলেন কেরলের কোচির বাসিন্দা বাবু জর্জ ভালাভি। সেই শেয়ারের বর্তমান মূল্য দাঁড়িয়েছে প্রায় সাড়ে চোদ্দশো কোটি টাকা। বাবুর দাবি, হিসেব অনুযায়ী ওই সংস্থার ২.৮% অংশীদারিত্ব এখন তারই হাতে। একই সঙ্গে বাবুর অভিযোগ, এই বিপুল পরিমাণ টাকা দিতে অস্বীকার করছে সংস্থাটি।

বাবুর দাবি, ৪৩ বছর আগে তিনি এবং তার চার আত্মীয় মিলে মেবার অয়েল অ্যান্ড জেনারেল মিলস লিমিটেডের সাড়ে ৩ হাজার শেয়ার কিনেছিলেন। বাবু তার পুরনো কাগজপত্র ঘেঁটে দেখার সময় তার বিনিয়োগের বেশ কিছু কাগজ খুঁজে পান। উদয়পুরের ওই সংস্থা থেকে কেনা শেয়ারের নথি নিয়ে খোঁজ নেওয়া শুরু করেন। তখনই জানতে পারেন তিনি যে শেয়ার কিনেছিলেন, তার বর্তমান মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৪৪৮ কোটি টাকায়। বাবু এটাও জানতে পারেন তিনি যে সময় শেয়ার কিনেছিলেন সেই সময় উদয়পুরের ওই সংস্থা শেয়ার বাজারের নথিভুক্ত সংস্থা ছিল না। কিন্তু বর্তমানে সংস্থার নাম বদলে পিআই ইন্ডাস্ট্রিজ হয়েছে। একই সঙ্গে সেটা শেয়ার বাজারের নথিভুক্ত সংস্থার তালিকাতেও ঢুকেছে।

২০১৫ সালে বাবুর ছেলে যখন শেয়ারের কাগজপত্র দেখেন তিনি সেই নথি নিয়ে শেয়ারের এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করেন উপায় বার করার জন্য। ওই এজেন্ট সংস্থার সঙ্গে সরাসরি যোগাযোগ করার পরামর্শ দেন। বাবুরা তখন ওই সংস্থায় গেলে তাদের বলা হয় ওই শেয়ার ১৯৮৯ সালে অন্য ব্যক্তিদের হস্তান্তরিত করে দেওয়া হয়েছে। এই কথা শুনে স্তম্ভিত হয়ে যান। আসল নথি তার কাছে অথচ সেই শেয়ার হস্তান্তর হয়ে গেল কী ভাবে!

বাবুর অভিযোগ, অবৈধ ভাবে তার শেয়ার অন্যদের বেচে দিয়েছে পিআই ইন্ডাস্ট্রিজ। বাবু বিষয়টি নিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার (সেবি) দ্বারস্থ হয়েছেন। সূত্র:-আনন্দবাজার।

কেএফ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩
হিলিতে কোটি টাকার কোকেন উদ্ধার
১৯ দিনে প্রবাসী আয় ১৪ হাজার কোটি টাকা
সড়ক দুর্ঘটনায় বছরে ক্ষতি ২৫ হাজার কোটি টাকার বেশি : বিআরটিএ
X
Fresh