Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৬
আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৬

টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মমতা- মোদির পাশে বারাদার 

টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মমতা- মোদির পাশে গনি বারাদার 
ছবি: টাইম ম্যাগাজিন থেকে

বিশ্বের ১০০ প্রভাবশালীর ব্যক্তির নাম প্রকাশ করেছে টাইম ম্যাগাজিন। ২০২১ সালে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় উঠে এসেছে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম। এ ছাড়া তালিকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও নামও রয়েছে। গতকাল বুধবার (১৫ সেপ্টেম্বর) এই তালিকা প্রকাশ করা হয়েছে।

এবারের তালিকায় প্রভাশালী ব্যক্তিদের কাতারে উঠে এসেছে আফগানিস্তানে গঠিত অন্তবর্তীকালীন সরকারের উপ-প্রধানমন্ত্রী তালেবান নেতা আব্দুল গনি বারাদার।

এছাড়া রয়েছে করোনাভাইরাসের টিকা তৈরির প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালাও।

যদিও এর আগে ২০১২ সালে টাইম ম্যাগাজিনের প্রভাবশালীর তালিকায় উঠে এসেছিল মমতার নাম। আপসহীন লড়াইয়ের কারণে ২০১১ সালে পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকারকে হটিয়ে ক্ষমতায় এসেছিলেন মমতা। সেই বিধানসভা নির্বাচনে জয়ের মধ্য দিয়ে প্রথমবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি। সেই থেকে তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী পদে বহাল রয়েছেন। আর এবারের বিধানসভা নির্বাচনে মমতার দল ২৯৪ আসনের মধ্যে ২১৩টি আসন পেয়ে রেকর্ড করেছে।

টাইম ম্যাগাজিনের এবারের তালিকাতেও মোদির নাম রয়েছে। তার প্রোফাইল লেখা হয়েছে, স্বাধীন ভারতের ইতিহাসে তিনজন গুরুত্বপূর্ণ নেতা হলেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী ও নরেন্দ্র মোদি। তিনি ভারতের তৃতীয় নেতা যিনি দেশটির রাজনীতিতে এত প্রভাব বিস্তার করেছেন। গত বছরও মোদি এই তালিকায় ছিলেন।

আর সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা সম্পর্কে টাইম ম্যাগাজিন বলেছে, করোনাভাইরাস মহামারি এখনো শেষ হয়নি। এই মহামারির ইতি টানতে সাহায্য করতে পারবেন তিনি।

প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বারাদারের নাম আসায় অনেকেই বিস্ময় প্রকাশ করেছে। টাইম ম্যাগাজিনে তার প্রোফাইলে লেখা হয়েছে আব্দুর গনি বারাদার ১৯৯৪ সালে আন্দোলনে অংশ নিয়ে তালেবানের প্রতিষ্ঠাতা সদস্য হয়েছিলেন। এছাড়া তিনি একজন চৌকশ মিলিটারি নেতা। এছাড়া ধর্মের প্রতি তিনি খুবই অনুরাগি।

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে তিনি তার যোদ্ধাদের রক্তপাত এড়াতে নির্দেশনা দিয়েছিলেন। ফলে বিনা রক্তপাতে তিনি কাবুল দখল করে নেয়। এছাড়া কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার আগে বারাদার চীন ও পাকিস্তান ভ্রমণ করেন। আগে তিনি সরকারের

গত বছর টাইমের প্রভাশালী ব্যক্তিদের তালিকায় ছিলেন বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা, গুগলের প্রধান নির্বাহী বা সিইও সুন্দর পিচাই, গবেষক রবীন্দ্র গুপ্ত ও দিল্লির শাহিনবাদ সিএএবিরোধী আন্দোলনের নারী মুখ বিলকিস বানু।

জেএইচ/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS