Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

বিদেশি যোদ্ধাদের ড্রোন চালানো শেখাচ্ছে ইরান: ইসরায়েল

Iran training Middle East fighters to fly drones Israel
সংগৃহীত

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ অভিযোগ করেছেন যে, বিদেশি যোদ্ধাদের ড্রোন চালানো শেখাচ্ছে ইরান। তিনি বলেন, ইরানের ইসফাহান শহরের কাছে একটি বিমানঘাঁটিতে তাদের ট্রেনিং দেয়া হচ্ছে। ওমানের কাছে ইসরায়েলি একট ট্যাংকার সন্দেহভাজন ড্রোন হামলার শিকার হওয়ার এক মাস পর এমন অভিযোগ করলেন গান্টজ। খবর আল জাজিরার।

গান্টজ রোববার বলেন, ‘ইয়েমেন, ইরাক, সিরিয়া এবং লেবাননের সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যদের ইরানি তৈরি মনুষ্যবিহীন বিমান (ইউএভি) উড়ানোর প্রশিক্ষণের জন্য’ ইসফাহানের উত্তরে কাশান বিমানঘাঁটি ব্যবহার করছে ইরান। তেল আবিবের কাছে রিচম্যান বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে গান্টজ বলেন, গাজা উপত্যকাতেই কিভাবে ইউএভি তৈরি করা যায়, সেই জ্ঞানও স্থানান্তর করতে চাইছে তেহরান।

তার দাবির স্বপক্ষে কিছু ছবিও প্রকাশ করেছে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ওই স্যাটেলাইট ইমেজে দেখা যায়, কাশানের রানওয়েতে ইউএভি রয়েছে। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্য করেনি ইরান। পশ্চিমাদের সঙ্গে ইরানের পরমাণু আলোচনাকে একটি অচলাবস্থা বলে বর্ণনা করেছে। এটিকে রুখতে সামরিক হামলার পাশাপাশি কূটনৈতিক চাপ সৃষ্টি করে যাচ্ছে ইসরায়েল।

গত ২৯ জুলাই লাইবেরিয়ার পতাকাবাহী মারসার স্ট্রিট নামের জাহাজে ড্রোন হামলার ঘটনা ঘটে। ওই জাহাজটি পরিচালনা করে ইসরায়েলি জোডিয়াক ম্যারিটাইম নামের একটি কোম্পানি। ওই ঘটনায় একজন ব্রিটিশ এবং একজন রোমানিয়ান নাগরিক নিহত হয়। এতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রোমানিয়া, ইসরায়েলসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে ইরানের কূটনৈতিক সংকট দেখা দেয়।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS