Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

যুদ্ধের শঙ্কায় রাশিয়া-ইউক্রেন

All-out Russia-Ukraine war still possible President Zelenskyy
সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি বলেছেন, প্রতিবেশী রাশিয়ার সঙ্গে সর্বাত্মক যুদ্ধের সম্ভাবনা রয়েছে এবং তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ বৈঠক করতে চান। শুক্রবার ইয়াল্টা ইউরোপিয়ান স্ট্র্যাটেজি (ইয়েস) সামিটে এমন মন্তব্য করেন তিনি। খবর ডেইলি সাবাহ’র।

ওই সামিটে তার কাছে জানতে চাওয়া হয়েছিল রাশিয়ার সঙ্গে সর্বাত্মক যুদ্ধ বাঁধার সম্ভাবনা আছে কিনা? জবাবে তিনি বলেন, আমি মনে করি এমনটা হতে পারে। ইউক্রেনীয় ভাষায় জেলেনস্কি বলেন, এটি সবচেয়ে খারাপ বিষয় হতে পারে, কিন্তু দুর্ভাগ্যবশত সেই সম্ভাবনা রয়েছে।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রাইমিয়া উপদ্বীপ দখল করে নেয় রাশিয়া এবং ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদেরও সমর্থন জানিয়ে আসছে তারা। পূর্বাঞ্চলীয় ইউক্রেনে সংঘাতে ইতোমধ্যেই ১৪ হাজার মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে কিয়েভ।

জেলেনস্কি বলেন যে, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের উন্নতি হয়েছে। কিন্তু ন্যাটো সামরিক জোটে যোগ দিতে কিয়েভের অনুরোধের স্পষ্ট উত্তর পায়নি ইউক্রেন। ইউক্রেনকে ন্যাটো জোটভুক্ত করা হলে তা নিশ্চিতভাবেই মস্কোকে ক্ষুব্ধ করবে। জেলেনস্কি বলেন, ইউক্রেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে আমরা সরাসরি উত্তর পাইনি। যদিও দীর্ঘদিন ধরেই প্রস্তুত আছি আমরা।

তিনি বলেন, এমন অস্বীকৃতি ন্যাটো দুর্বলকে করবে এবং জোটটিকে রাশিয়ার হাতের পুতুল বানাবে। পূর্ব ইউক্রেনে লড়াই তীব্র হওয়ার পর এবং সীমান্তে রাশিয়া আরও সেনা মোতায়েনের ঘটনায় চলতি বছরের শুরুতে কিয়েভ এবং মস্কোর মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। রাশিয়ার অভিযোগ শান্তি আলোচনা চায় না ইউক্রেন।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS