• ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
logo

কাবুল থেকে উড়িয়ে আনার সময় প্রাণহানি ঘটতে পারে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ আগস্ট ২০২১, ০৯:২৩
কাবুল থেকে উড়িয়ে আনার সময় প্রাণহানি ঘটতে পারে বাইডেন
বিবিসি থেকে নেয়া

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্বীকার করেছেন যে, আফগানিস্তান থেকে চলমান এই গণ উদ্ধার কার্যক্রম চালাতে গিয়ে প্রাণহানির ঘটনা ঘটতে পারে। হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, আফগানিস্তান থেকে এ পর্যন্ত ১৩ হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে। খবর বিবিসির।

বাইডেন বলেন, তাদের এই উদ্ধার কার্যক্রম তালেবানদের কারণে ব্যাহত হচ্ছে। যদিও তার এই বক্তব্য তারই প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক। তালেবানরা মাত্র কয়েকদিনের ব্যবধানে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার মুখে পড়েন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, কোনও মার্কিনি যদি ফিরে আসতে চায়, আমরা তাকে নিয়ে আসবো। সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, আফগান ছাড়তে চাওয়া আরও ৫০-৬০ হাজার মিত্রের ক্ষেত্রেও একই ধরনের ‘অঙ্গীকার’ বাস্তবায়ন করবে মার্কিন সেনাবাহিনী।

তবে মার্কিন নাগরিকদের সেখান থেকে সরিয়ে আনা যুক্তরাষ্ট্রের ‘অগ্রাধিকার’ বলেও মন্তব্য করেছেন বাইডেন। তিনি বলেন, এতে কোনও সন্দেহ নেই যে, এই উদ্ধার মিশন বিপজ্জনক। আমাদের সশস্ত্র বাহিনী ঝুঁকিতে রয়েছে এবং এটা কঠিন পরিস্থিতির মধ্যে পরিচালিত হচ্ছে।

বাইডেন বলেন, চূড়ান্ত ফলাফল কি হবে বা এটা করতে গিয়ে প্রাণহানি ঘটবে না, এমন কোনও প্রতিশ্রুতি দিতে পারবো না আমি। কিন্তু কমান্ডার ইন চিফ হিসেবে, আমি এটা নিশ্চিত করতে পারি যে, প্রয়োজনীয় সব পদক্ষেপই নেবো আমি। এদিকে মার্কিন পাসপোর্টধারীদের কাবুল বিমানবন্দরে আসতে বাধা দেয়া হচ্ছে না বলেও জানান বাইডেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বজ্রপাত বাড়বে, বাড়তে পারে প্রাণহানি
ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি
কলম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৯ সেনার প্রাণহানি
লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি
X
Fresh