Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

মোদির শীর্ষ উপদেষ্টার পদত্যাগ

মোদির শীর্ষ উপদেষ্টার পদত্যাগ
সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপদেষ্টার পদ থেকে সরে দাঁড়িয়েছেন প্রবীণ আমলা অমরজিৎ সিনহা। ২০১৯ সালে মোদি দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর অমরজিৎ হচ্ছেন তৃতীয় ব্যক্তি, যিনি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে পদত্যাগ করলেন। খবর দ্য হিন্দুর।

গত বছরের ফেব্রুয়ারি মাসে অমরজিৎ সিনহা ও ভাস্কর খুলবেকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে নিয়োগ করা হয়েছিল। অমরজিৎ ও ভাস্কর দুজনই ১৯৮৩ ব্যাচের আইএএস অফিসার। অমরজিৎ বিহার ক্যাডারের, ভাস্কর পশ্চিমবঙ্গ ক্যাডারের। অমরজিৎ গ্রামোন্নয়ন মন্ত্রণালয়ের সচিব হিসেবে অবসর নিয়েছিলেন। ভাস্কর অবসর নিয়েছিলেন প্রধানন্ত্রীর সচিব হিসেবে।

এরপর দুজনকেই একসঙ্গে ২০২০ সালের ফেব্রুয়ারিতে দুই বছরের জন্য প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়। অমরজিতের অভিজ্ঞতা কাজে লাগাতে তাকে সামাজিক প্রকল্পের কাজকর্ম দেখাশোনার দায়িত্ব দেয়া হয়েছিল। কিন্তু হঠাৎ করে মেয়াদ শেষ হওয়ার আগেই কেন অবসর নিলেন অমরজিৎ, তা জানা যায়নি। প্রধানমন্ত্রীর দপ্তরের কোনও কর্মকর্তা বা অমরজিৎ কেউই এ বিষয়ে মুখ খুলতে চাননি।

এর আগে ২০১৯ সালে সরকার গঠন করার পরপরই মোদির আস্থাভাজন বলে পরিচিত প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি নৃপেন্দ্র মিশ্র সরে দাঁড়িয়েছিলেন। সে বছর বাজেটে বিদেশে বন্ড ছেড়ে ডলারে ঋণ নেয়ার প্রস্তাব নিয়ে বিতর্কের জেরে তাকে সরতে হয়েছিল বলে অনেকের মত।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS