Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে এমপিদের বিক্ষোভ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে এমপিদের বিক্ষোভ
সংগৃহীত

বিরোধী এমপিদের পদযাত্রা ঠেকাতে পার্লামেন্টের বাইরে দাঙ্গা পুলিশ মোতায়েন করেছে মালয়েশিয়া। এমনকি পার্লামেন্টে ঢুকতে চাইলে তাদের গ্রেপ্তার করা হবে বলেও হুমকি দেয়া হয়েছে। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সরকারের ভূমিকা নিয়ে রাজনৈতিক উত্তেজনার মধ্যে সোমবার এই ঘটনা ঘটেছে। খবর আল জাজিরার।

করোনার কারণে গত জানুয়ারি মাসে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। তখন পার্লামেন্ট অধিবেশনও স্থগিত করে দেয়া হয়েছিল। তবে গত সপ্তাহে পার্লামেন্টের ‘বিশেষ অধিবেশন’ শুরু হয়েছে। মালয়েশিয়ায় কঠোর লকডাউন থাকা সত্ত্বেও গত কিছুদিন ধরে ধারাবাহিকভাবে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। এজন্য প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন এবং তার মন্ত্রিসভা বিরোধীদের তোপের মুখে পড়েছে।

পার্লামেন্টের বিশেষ এই অধিবেশন সোমবার পর্যন্ত হওয়ার কথা ছিল। কিন্তু পার্লামেন্টের ভেতরে বেশ কয়েকজন করোনায় আক্রান্ত হওয়ার পর তা বাতিল করে দেয়া হয়। বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম এবং দুইবারের সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদসহ কয়েক ডজন এমপি কুয়ালালামপুরের মেরদেকা স্কয়ারে জড়ো হন।

এসময় তারা মুহিউদ্দীনের পদত্যাগের দাবি জানান। তখন তারা সেখান থেকে পার্লামেন্টের দিকে পদযাত্রা করতে চান। ওই এলাকা থেকে পার্লামেন্টের দূরত্ব ২ কিলোমিটার। বিক্ষোভ সমাবেশে মাহাথির বলেন, শত শত মানুষ মারা যাচ্ছে। কিন্তু তিনি ক্ষমতায় থাকতে চান। আনোয়ার বলেন, বৈধতা হারিয়েছেন মুহিউদ্দীন।

করোনা মোকাবিলায় চলতি বছরের শুরু থেকেই কঠোর লকডাউন আরোপ করেছে মালয়েশিয়া। এরপরও দেশটিতে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমতাবস্থায় দেশটিতে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। দেশটিতে এ পর্যন্ত ১১ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৯ হাজারের বেশি মানুষের।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS