• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় স্বাস্থ্যবিধি নিশ্চিতে দেশজুড়ে অভিযান

মালয়েশিয়া প্রতিনিধি

  ২৫ জুন ২০২১, ১৮:১২
মালয়েশিয়ায় স্বাস্থ্যবিধি নিশ্চিতে দেশজুড়ে অভিযান
মালয়েশিয়ায় স্বাস্থ্যবিধি নিশ্চিতে দেশজুড়ে অভিযান

করোনা নিয়ন্ত্রণে লকডাউনের পাশাপাশি স্বাস্থ্যবিধি শতভাগ কার্যকর করতে এবার দেশব্যাপী ব্যাপক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। শুক্রবার (২৫ জুন) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদ্দিন শিগগিরই যেসব ফ্যাক্টরি ও ব্যাবসা প্রতিষ্ঠান লকডাউনের মধ্যেও চালু থাকবে সেগুলোতে এ অভিযান শুরু হবে বলে ঘোষণা দিয়েছেন।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি নিশ্চিতে সবাইকে স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) মানতে হবে। যারা এটি লঙ্ঘন করবে তাদেরকে চড়া মূল্য দিতে হবে।

তিনি বলেন, প্রতিষ্ঠানগুলো মন্ত্রনালয়ের অনুমতি পত্রের অপব্যাবহার করছে কী না তা যাচাই করা হবে। একইসঙ্গে দেশজুড়ে করোনার ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোতে অস্থায়ী রোডব্লক স্থাপন করা হবে। এসওপি সমন্বয় কমিটির সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা জানান।

এর আগে গেলো ২১ জুন জাতীয় নিরাপত্তা কমিটির এক সভায় লকডাউনের মধ্যে এসওপি কার্যকরের সকল পদক্ষেপ স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মাধ্যমে আসবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

তবে এসওপি কার্যকরের এ কমিটিতে স্বাস্থ্য, অর্থ, বানিজ্য, প্রতিরক্ষা, সড়ক ও পরিবহনসহ বেশ কয়েকটি মন্ত্রনালয় সংযুক্ত আছে। আর সকলের সমন্বয়ে দেশজুড়ে স্বাস্থ্যবিধি শতভাগ কার্যকর করা হবে বলেই জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে স্বাস্থ্যবিধি না মানায় ২টি ফ্যাক্টরি ও ১১টি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে এবং একই দিনে স্বাস্থ্যবিধি ভঙ্গের অপরাধে ২৫ জন অবৈধ অভিবাসীসহ ৬৯৬ জনকে আটক করা হয়েছে বলে জানান দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব।

একইসঙ্গে অধিক করোনা সংক্রমণের রোগী শনাক্ত হওয়ায় এবার রাজধানী কুয়ালালামপুর ও সাবাহ’র কিছু অংশে ইএমসিও ঘোষণা করেন তিনি। ২৬ জুন থেকে ৯ই জুলাই পর্যন্ত কুয়ালালামপুরের কাম্পুং সেগাম্বুট দালাম, পান্তাই দালামের জালান কুবুর ও সবাহ রাজ্যের চারটি অঞ্চলে কার্যকর হবে ইএমসিও। মন্ত্রী জানান, কুয়ালা তেরেঙ্গানুর বুকিত বেসার, কেদাহ রাজ্যের সিন্টকে ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া, পেনাম্পাং এ তামান ভিলা ফেলকা ও কোতা কিনাবালুর দুটি স্থান থেকে ইএমসিও তুলে নেয়া হয়েছে। আজও দেশটিতে ৫৮১২ জন করোনার রোগী শনাক্ত হয়েছে, মারা গেছেন ৮২ জন।

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh