Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ জুন ২০২১, ১৮:০১
আপডেট : ১৯ জুন ২০২১, ১৮:২১

যুক্তরাষ্ট্রসহ ১৪ দেশের ওপর ভ্রমণ নি'ষেধাজ্ঞা তুলে নিল ইইউ, নেই যুক্তরাজ্য

যুক্তরাষ্ট্রসহ ১৪ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল ইইউ
সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রসহ ১৪টি দেশের ওপর থেকে এক বছরেরও বেশি সময় পর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার এক বিবৃতে এই তথ্য জানিয়েছে ইউরোপের ২৭টি দেশের জোট ইইউ-এর নির্বাহী সংস্থা ইউরোপীয় কাউন্সিল।

ইউরোপীয় কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে যুক্তরাষ্ট্র, আলবেনিয়া, অস্ট্রেলিয়া, ইসরায়েল, জাপান, লেবানন, নিউজিল্যান্ড, উত্তর মেসিডোনিয়া, রুয়ান্ডা, সার্বিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও চীনের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।

ইউরোপীয় কাউন্সিলের বিবৃতিতে বলা হয়, দাপ্তরিক ও আনুষ্ঠানিক কিছু কাজকর্মের জন্য আরও কয়েকদিন সময়ের প্রয়োজন হবে। তারপর থেকে খুব শিগগিরই এই রাষ্ট্রগুলোর নাগরিকরা ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ভ্রমণ করতে পারবেন।

তবে এই তালিকায় যুক্তরাজ্যকে রাখা হয়নি। এর কারণ হিসেবে ইউরোপীয় কাউন্সিল জানিয়েছে, দেশটিতে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় এই তালিকায় স্থান হয়নি যুক্তরাজ্যের। তবে বিবৃতিতে এও বলা হয়েছে পরবর্তী দুই সপ্তাহ যুক্তরাজ্যের করোনা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে ইউরোপীয় কাউন্সিল। এর মধ্যে পরিস্থিতির উন্নতি হলে এই তালিকায় অন্তর্ভূক্ত করা হবে দেশটিকে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গ্রিস ও স্পেন ইতোমধ্যে করোনা টিকার দুই ডোজ নিয়েছেন- এমন ভ্রমণকারীদের তাদের দেশে ভ্রমণের অনুমতি দিয়েছে; এবং যারা এখনও টিকা নেননি, তাদের ক্ষেত্রে করোনা নেগেটিভ সনদ রাখা ও প্রদর্শন বাধ্যতামূলক করেছে।

সূত্র : সিএনএন

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS