Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

আটলান্টিকে যু'দ্ধজাহাজ পাঠালো ই'রান

Iran sends warships to Atlantic amid Venezuela concerns
সংগৃহীত

বিরল এক মিশনে আটলান্টিক মহাসাগরে একটি ডেস্ট্রয়ার এবং সাপোর্ট জাহাজ পাঠিয়েছে ইরান। বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় টিভি এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে। তবে ওই যুদ্ধজাহাজটি ঠিক কোথায় যাচ্ছে তা জানায়নি তারা। খবর আল আরাবিয়ার।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম জানিয়েছে, ইরানে নির্মিত সাহান্দ ডেস্ট্রয়ার এবং গোয়েন্দা তথ্য সংগ্রহকারী মাকরান ভেনেজুয়েলায় যাচ্ছে। তবে বার্তা সংস্থা এপি তাৎক্ষণিকভাবে ওই জাহাজ দুটির গন্তব্য সম্পর্কে নিশ্চিত হতে পারেনি।

ইরানের ডেপুটি সেনাপ্রধান অ্যাডমিরাল হাবিবুল্লাহ সায়ারি বলেছেন, গত মাসে দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দর আব্বাস থেকে রওনা হয় জাহাজ দুটি। তিনি জানান, এটা ইরানি নৌবাহিনীর সবচেয়ে দীর্ঘ এবং চ্যালেঞ্জিং সমুদ্র অভিযান। তবে তিনি বিস্তারিত কিছু জানাননি।

ইরানের রাষ্ট্রীয় টিভিতে প্রচারিত একটি ছোট ক্লিপে দেখা যায়, আটলান্টিকের বিশাল ঢেউ ঠেলে এগিয়ে যাচ্ছে ওই ডেস্ট্রয়ার। ওই ভিডিওটি সম্ভবত মাকরান থেকে নেয়া হয়েছে। এই জাহাজটি আগে বাণিজ্যিক তেল ট্যাংকার ছিল। সেটাতে এখন হেলিকপ্টার ওঠানামার ব্যবস্থা রয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ওই জাহাজ দুটি কি বহন করছে তা জানেন না তিনি। তবে এগুলো ব্যবহার করে অস্ত্র পরিবহন বা আন্তর্জাতিক বিধি লঙ্ঘনের ঘটনা ঘটলে আমরা জবাব দিতে প্রস্তুত আছি।

RTV Drama
RTVPLUS