Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮

এবারও ইসরায়েলের বিরুদ্ধে নি'ন্দা প্রস্তাব আটকে দিলো যুক্তরাষ্ট্র

UN Security Council meets on Israel but US blocks statement
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কারণে তৃতীয়বারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আনা নিন্দা প্রস্তাব বাতিল হয়ে গেছে। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার নিন্দা জানিয়ে ওই প্রস্তাব আনা হয়েছিল। দখলদার ইসরায়েলের হামলার মধ্যে এক সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো জরুরি বৈঠকে বসেছিল জাতিসংঘ।

ওই বৈঠকে ইসরায়েল ও হামাসের মধ্যে অবিলম্বে অস্ত্রবিরতির আহ্বানসংবলিত একটি যৌথ প্রস্তাব তোলা হয়েছিল। তবে যুক্তরাষ্ট্র প্রস্তাবটি আটকে দেয়। তাই এবারের বৈঠকও অর্থহীন হয়ে গেছে। আল-জাজিরা জানিয়েছে, যুক্তরাষ্ট্র এর আগেও দুই দফায় নিরাপত্তা পরিষদে প্রস্তাব আটকে দেয়।

এরপরই রোববার ওই বৈঠক বসে। নিরাপত্তা পরিষদ থেকে অস্ত্রবিরতির আহ্বানের জন্য নরওয়ে, চীন ও তিউনিসিয়া চেষ্টা চালাচ্ছে। যদিও যুক্তরাষ্ট্রের বিরোধিতায় তা ফলপ্রসূ হয়নি। যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, রাশিয়া ও যুক্তরাজ্য এই পাঁচটি দেশ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। তারা যেকোনো বিষয়ে ভেটো ক্ষমতা প্রয়োগ করে তা আটকে দেয়ার সুযোগ রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের এই অবস্থানে তাদের হতাশ করেছে বলে জানিয়েছেন ফিলিস্তিনের রাজনৈতিক দল ফাতাহ’র একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। যদিও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করে ইতিবাচক বার্তা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তার প্রতিফলন দেখা যাচ্ছে না।

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

RTV Drama
RTVPLUS