Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

ফিলিস্তিনিদের সমর্থনে সীমান্তে দৌঁড়ে গেলো জর্ডানিরা (ভিডিও)

Jordanians running towards the the West Bank border
সংগৃহীত

ফিলিস্তিনে মুসলিম ভাইদের রক্ত ঝরছে। তা দেখে চুপ থাকতে পারেনি জর্ডানিরা। দলে দলে তারা সীমান্তে দৌঁড়ে গেছে। এমনই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। তবে সীমান্তে জড়ো হওয়া এই জর্ডানিদের শুক্রবার ছত্রভঙ্গ করে দিয়েছে জর্ডানের দাঙ্গা পুলিশ। খবর রয়টার্সের।

ওই বিক্ষোভকারীরা একটি ব্রিজের কাছাকাছি পৌঁছানোর চেষ্টা করছিল। ওই ব্রিজ পার হতে পারলেই তারা পশ্চিম তীরে পৌঁছে যেতে পারতেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, প্রায় ৫০০ বিক্ষোভকারী সীমান্তে জড়ো হয়। তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস এবং আকাশে গুলি করে পুলিশ।

ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদ জানাতে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভকারীরা কিং হুসেইন ব্রিজের পাঁচ কিলোমিটারের ভেতর ছিল। এই সেতুটি ইসরায়েলে অ্যালেনবাই ব্রিজ নামে পরিচিত। এই ব্রিজটি পশ্চিম তীরের জেরিকো শহরের উল্টো পাশে জর্ডান উপত্যকায় অবস্থিত।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, প্রায় ২০০০ হাজার মানুষ এই বিক্ষোভে অংশ নেয়। বেশ কিছু বিরোধী দল এবং উপজাতি গ্রুপ এই বিক্ষোভের আয়োজন করে। ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে সহিংসতায় দেশটির মানুষের মধ্যে উত্তেজনা চরমে।

সীমান্তে জড়ো হয়ে বিক্ষোভকারী ‘ও কিং আব্দুল্লাহ, সীমান্ত খুলে দাও’ স্লোগান দিতে থাকে। এদিকে রাজধানী আম্মানেও হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। শুক্রবার জুমআ’র নামাজের পর তারা ইসরায়েল বিরোধী স্লোগান দিতে থাকে।

উল্লেখ্য, জর্ডানের ১ কোটি নাগরিকের অধিকাংশই ফিলিস্তিনি বংশোদ্ভূত। ১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠার পর তারা বা তাদের বাবা-মাকে ফিলিস্তিন থেকে উচ্ছেদ করা হয়েছে বা তারা জর্ডানে পালিয়ে এসেছে। কিন্তু পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে তাদের আত্মীয় স্বজনরা রয়েছে।

RTV Drama
RTVPLUS