Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ মে ২০২১, ১০:৫৪
আপডেট : ১১ মে ২০২১, ১১:০৬

‘এবি’ও ‘বি’গ্রুপের রক্তে করোনা আক্রান্তের সম্ভাবনা বেশি: গবেষণা

‘এবি’ও ‘বি’গ্রুপের রক্তে করোনা আক্রান্তের সম্ভাবনা বেশি: গবেষণা
করোনা পরীক্ষা (ফাইল ছবি)

যে সব মানুষের শরীরে ‘ও’গ্রুপের রক্ত তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সব থেকে কম। অপরদিকে ‘এবি’ও ‘বি’ রক্তের গ্রুপ যাদের, অন্য রক্তের গ্রুপের তুলনায় তাদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

ভারতের ‘দি কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’(সিএসআইআর) একটি গবেষণাপত্রে এ তথ্য জানিয়েছে।

গবেষণায় বলা হয়েছে, যে সব মানুষের শরীরে ‘ও’গ্রুপের রক্ত তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সব থেকে কম। যদি তারা আক্রান্ত হন, তা হলেও উপসর্গহীন অথবা মৃদু উপসর্গ থাকবে।

ভারতজুড়ে ১০ হাজারের বেশি মানুষের নমুনা সংগ্রহ করেছে সিএসআইআর। সেই নমুনা নিয়ে গবেষণা চালান ১৪০ জন চিকিৎসক। তার পরেই এই রিপোর্ট প্রকাশ করা হয়। তাতে দেখা গেছে, আক্রান্তদের বেশিরভাগেরই রক্তের গ্রুপ ‘এবি’। তার পরে রয়েছে ‘বি’ রক্তের গ্রুপের মানুষ। ‘ও’রক্তের গ্রুপ যুক্ত আক্রান্তের সংখ্যা সবচেয়ে কম।

গবেষণায় আরও বলা হয়েছে, যারা নিরামিষ খান তাদের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। কারণ হিসেবে তারা উল্লেখ করেছেন, নিরামিষ খাবারের মধ্যে যে পুষ্টিগুণ থাকে, তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেক বাড়িয়ে তোলে। এমনকি করোনা আক্রান্ত হলে সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রেও নিরামিষ খাবারও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে মনে করছেন তারা। সূত্র: আনন্দবাজার পত্রিকা

পি

RTV Drama
RTVPLUS