• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দাবির মুখে ঈদের ছুটি বাড়ছে

আরটিভি নিউজ

  ১১ মে ২০২১, ০৯:২১
দাবির মুখে ঈদের ছুটি বাড়াচ্ছেন
ফাইল ছবি

সরকারি নির্দেশনা অনুযায়ী পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পোশাকশ্রমিকদের ৩ দিনের ছুটি দেয়া হলেও তা মানতে নারাজ শ্রমিকরা। শনিবার (৮ মে) ছুটি বাড়ানোর দাবিতে মিরপুরের কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা আন্দোলনে নামেন। পরে তাদের ওই আন্দোলন ছড়িয়ে পড়ে বিভিন্ন এলাকায়।

এদিকে পেশাক শ্রমিকদের আন্দোলনের মুখে বাধ্য হয়ে কারখানা কর্তৃপক্ষ ৫ থেকে ১০ দিন পর্যন্ত ছুটির ঘোষণা দিচ্ছে। তবে অনেক কারখানায় কাজ না থাকায় আগেই ঈদের ছুটি দিয়ে কারখানা বন্ধ ঘোষণা করা হয়।

জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণ রোধে ঈদে ৩ দিনের ছুটি ও কর্মস্থলে অবস্থান করার নির্দেশনা ছিল সরকারের পক্ষ থেকে। পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ সদস্যভুক্ত কারখানা মালিকদের নির্দেশনা মেনে ছুটি দেয়ার কথা ছিল।

কিন্তু ৩ দিনের পরিবর্তে ৭ থেকে ১০ দিনের ছুটির দাবি জানিয়ে আসছেন পোশাক শ্রমিকরা। তাদের আন্দোলন শুরু হয় গত শনিবার থেকে। তারপরে আন্দোলন ছড়িয়ে পড়ে গাজীপুর, টঙ্গী, মিরপুর কালসিসহ কয়েকটি এলাকায়। অন্যদিকে সোমবার (১০ মে) হা-মীম গ্রুপের কারখানায় এ নিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে। এ ঘটনার পর থেকে অধিকাংশ কারখানা বাড়তি ছুটি দিতে বাধ্য হচ্ছেন।

বিকেএমইএ-এর একজন পরিচালক বলেন, আন্দোলনের আগেই আমরা যে যার মতো করে ৫ থেকে ৭ দিন করে ছুটি দিয়েছি। তবে ছুটি দিলেও শ্রমিকদের ঢাকায় অবস্থানের নির্দেশনা দিয়েছি আমরা।

বিজিএমইএ-এর সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান কচি বলেন, শ্রমিকদের ছুটি দিতে কোনো আপত্তি নেই। ছুটি আসবে আর ছুটি যাবে। কিন্তু সবার আগে জীবন ও দেশ। এখন পরিস্থিতি ভালো না। এ অবস্থায় প্রধানমন্ত্রী ৩ দিনের ছুটি নির্ধারণ করেছে। এতে শ্রমিকদের আপত্তি থাকার কথা নয়।

জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের ছুটি ২ দিন বাড়ানোর দাবি
X
Fresh