Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

আফগানিস্তানে উড়ে এলো ১৮ মার্কিন যুদ্ধবিমান

The United States has sent more warplanes to Afghanistan to evacuate troops.
সংগৃহীত ছবি

আফগানিস্তান থেকে সব সৈন্য সরিয়ে নেয়ার কার্যক্রম শুরু করেছে যুক্তরাষ্ট্র। আর সেই সৈন্য সরিয়ে নেয়ার সময় যেকোন ধরণের হামলা এড়াতে দেশটিতে আরো যুদ্ধবিমান পাঠিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ।

জানা গেছে, ছয়টি বি-৫২ লংরেঞ্জ বোম্বার এবং ১২টি এফ-১৮ ফাইটার প্লেন আফগানিস্তানে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রশাসন জানায়, সেনা প্রত্যাহারের প্রয়োজনেই ওই যুদ্ধবিমানগুলো পাঠানো হয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, সেনা প্রত্যাহারের জন্য এত যুদ্ধবিমান পাঠানোর কারণ কী?

মার্কিন প্রশাসনের দাবি, ১ মে থেকে গোটা আফগানিস্তানে সহিংসতা কয়েক গুণ বেড়ে গেছে। ফলে মার্কিন সেনা আফগানিস্তান ছাড়ার মুহূর্তে যাতে তাদের উপর আক্রমণ নেমে না আসে, তা দেখতেই ওই যুদ্ধবিমানগুলো পাঠানো হয়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, এ বছর ১১ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত মার্কিন সেনা আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া হবে। দেশে ফিরবেন আড়াই হাজার সেনা এবং ১৬ হাজার সিভিল কন্ট্রাক্টর।

গত কয়েক মাসে আফগান সেনার সঙ্গে তালেবানের তীব্র সংঘর্ষ শুরু হয়েছে। মার্কিন সেনার দাবি, দিনে ৮০ থেকে ১২০টি হামলা চালাচ্ছে তালেবান। তবে মার্কিন সেনাকে লক্ষ্য করে এখনো কোনো হামলা হয়নি বলে তাদের দাবি। কিন্তু যুক্তরাষ্ট্র সতর্ক থাকতে চাইছে। যদি হামলা হয় এই আশঙ্কায় নতুন করে ফাইটার জেট পাঠানো হয়েছে।

দীর্ঘ ২০ বছর ধরে আফগানিস্তানে ছিল মার্কিন সেনা। ওসামা বিন লাদেনের বিরুদ্ধে যুদ্ধ চালিয়েছে তারা। একইসঙ্গে লড়াই চালিয়েছে তালেবানের সঙ্গেও। সূত্র : ডয়চে ভেলে

টিএস/পি

RTV Drama
RTVPLUS