Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

ভারত-ব্রাজিলে চলছে করোনার তাণ্ডব, সহসাই থামবে না

Devastating outbreaks in India, Brazil show no soon end to pandemic
সংগৃহীত

ভারত ও ব্রাজিলে শনিবার করোনায় রেকর্ড পরিমাণ সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে। সহসাই যে এই মহামারি শেষ হচ্ছে না এটা তারই ইঙ্গিত। বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকাদান চলছে। তবে তাণ্ডব ঠিকই চালিয়ে যাচ্ছে করোনা। বিশ্বজুড়ে প্রায় ৩২ লাখ মানুষের প্রাণ কেড়েছে করোনা। আর আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ছাড়িয়ে গেছে।

এশিয়ার বিভিন্ন দেশে করোনা রোগীর সংখ্যা হঠাৎ করে যাচ্ছে। এর অন্যতম কারণ হচ্ছে ভারতের করোনার সংক্রমণ বৃদ্ধি। বিশ্বে নতুন সংক্রমণের মোট ৪০ ভাগই এখন ভারতে হচ্ছে। ফলে ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্যখাত। দেখা দিয়েছে অক্সিজেন সংকট। এরই মধ্যে শনিবার থেকে উচ্চাভিলাষী টিকাদান কর্মসূচি শুরু করেছে ভারত।

১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেয়া শুরু করেছে দেশটি। তবে অনেক রাজ্যের কাছে পর্যাপ্ত টিকা নেই। যদিও ভারতে স্থানীয়ভাবেই টিকা উৎপাদিত হচ্ছে। রাজধানী নয়াদিল্লির একটি হাসপাতালের বাইরে আরও অনেকের সঙ্গে দাঁড়িয়ে ছিলেন ২৫ বছর বয়সী আদইয়া মেহতা। তিনি বলেন, অনেক মানুষ আক্রান্ত হচ্ছে, আমরা যত দ্রুত সম্ভব হাসপাতালে আসতে চেয়েছিলাম।

এদিকে শনিবার ৪ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে ভারতে। এটা একদিনে বৈশ্বিক সংক্রমণের রেকর্ড। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, সরকার আক্রান্ত ও মৃত্যুর যে সংখ্যার কথা বলছে তা আসল চিত্র নয়। এরই মধ্যে ভারতকে মেডিকেল সহায়তা দিতে ৪০টির বেশি দেশ প্রতিশ্রুতি দিয়েছে।

RTV Drama
RTVPLUS