Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

যুক্তরাষ্ট্রে টিকা নেয়াদের মাস্ক পরার বাধ্যবাধকতা শিথিল

Fully vaccinated people do not need masks outside
সংগৃহীত

করোনাভাইরাস টিকার সব ডোজ নেয়া ব্যক্তিদের বাইরে চলাফেরায় ফেস মাস্ক পরার বাধ্যবাধকতা শিথিল করেছে যুক্তরাষ্ট্র। দেশটির সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) মঙ্গলবার এ বিষয়ে নির্দেশনা দিয়েছে।

সেখানে বলা হয়েছে, টিকার সব ডোজ নেয়া ব্যক্তিরা বাইরে একা বা সঙ্গীসহ হাঁটাচলা, দৌড়ানো, পাহাড়ে চড়া বা সাইকেল চালাতে পারবে। এছাড়া ঘরের ভেতরে ছোট জমায়েতের ক্ষেত্রেও মাস্ক পরতে হবে না।

তবে দেশের যেসব এলাকায় এখনও করোনা সংক্রমণের হার কমেনি সেখানে এবং বড় জনাসমাগম বা ভিড়ে সংক্রমণের ঝুঁকি কাটেনি বলে সতর্ক করে দিয়েছে সিডিসি।

সিডিসির পরিচালক ড. রোশেলে ওয়ালেনস্কি বলেছেন, টিকাদানের হার বাড়ায় এবং নতুন আক্রান্তের সংখ্যা কমতে থাকায় তিনি এখন অনেক বেশি আশাবাদী। অথচ কয়েক সপ্তাহ আগেও যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন তিনি।

এদিকে সিডিসির নতুন নির্দেশনার বিষয়ে মঙ্গলবার বক্তব্য দেয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। এ বছরের গ্রীষ্মের মধ্যেই যুক্তরাষ্ট্রের বেশিরভাগ প্রাপ্তবয়স্ক নাগরিককে টিকাদানের আওতায় আনা এবং জীবনযাত্র স্বাভাবিক করাই তার প্রশাসনের লক্ষ্য।

উল্লেখ্য, দুই ডোজ নিতে হয় এমন টিকার অন্তত এক ডোজ নিয়েছেন যুক্তরাষ্ট্রের ৪২ শতাংশ মানুষ। আর দুই ডোজ নিয়েছে ২৯ শতাংশ মানুষ। মৃত্যু হওয়ার মতো অসুস্থ হয়ে পড়া ঠেকাতে টিকা খুবই কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

RTV Drama
RTVPLUS