Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

করোনার প্রভাবে ভারতে যা হচ্ছে

করোনার প্রভাবে ভারতে যা হচ্ছে
ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের প্রভাব এখন ভারতে সব ক্ষেত্রেই পড়ছে। করোনার কারণে পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের ফলাফল বেরনোর পর কোনও বিজয় মিছিল করা যাবে না বলে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে। কোনও প্রার্থী বা দল সেদিন বা তারপর বিজয় মিছিল বের করতে পারবে না। কারণ, এর থেকে করোনা ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

করোনা নিয়ে যথেষ্ট তৎপরতা দেখায়নি বা দায়সারা মনোভাব দেখিয়েছে বলে কলকাতা ও মাদ্রাজ হাইকোর্ট নির্বাচন কমিশনের তীব্র সমালোচনা করেছে। মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, নির্বাচন কমিশনের কর্মকর্তাদের বিরুদ্ধে খুনের অভিযোগে মামলা কার যায়। তাদের গাফিলতিতেই করোনা এভাবে ছড়িয়েছে।

এরপর নড়েচড়ে বসে নির্বাচন কমিশন বিজয় মিছিল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

আইপিএলে বিদেশি প্লেয়ার

আইপিএলের কয়েকজন বিদেশি প্লেয়ার ঘরে ফিরছেন। অস্ট্রেলিয়ার তিন প্লেয়ার অ্যান্ড্রু টাই, কেন রিচার্ডসন, ও অ্যাডাম জাম্পা দেশে ফিরে গেছেন। স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারও ঘরে ফেরার কথা চিন্তাভাবনা করছেন বলে টাইমস নাও জানিয়েছে। আরেক ক্রিকেটার ক্রিস লিন অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডকে অনুরোধ করেছেন, আইপিএল শেষ হলে তারা যেন চার্টার্ড বিমান পাঠিয়ে অস্ট্রেলিয়ার সব ক্রিকেটারকে দেশে ফেরাবার ব্যবস্থা করে। তবে দিল্লির কোচ রিকি পন্টিং বলেছেন, তিনি জৈব সুরক্ষা বলয়ে নিরাপদে আছেন। আইপিএল শেষ হলেই ঘরে ফিরবেন।

ভারতীয় প্লেয়ারদের মধ্যে রবিচন্দ্রন অশ্বিন আইপিএল ছেড়ে বাড়িতে চলে গেছেন। তার বাড়িতে অনেকে করোনার সঙ্গে লড়াই করছেন। অশ্বিন তাদের পাশে দাঁড়াতে চান। মহেন্দ্র সিং ধোনির পরিবারেও করোনা হানা দিয়েছে। তবে ধোনি এখনো খেলা চালিয়ে যাচ্ছেন।

করোনার এই পরিস্থিতিতে আইপিএল বন্ধ করারও দাবি উঠেছে। তবে ক্রিকেট বোর্ড এখনও সেরকম কোনও সিদ্ধান্ত নেয়নি।

টাই অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমকে বলেছেন, ভারতে করোনা নিয়ে আতঙ্ক ভয়ংকর জায়গায়, হাসপাতালে অক্সিজেন পাওয়া যাচ্ছে না, তখন ফ্র্যাঞ্চাইজি কেন আইপিএলের পিছনে এত টাকা ঢালছে?

সিবিআই, ইডি অফিসে জেরা নয়

কর্মকর্তারা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাই কলকাতায় সিবিআই, ইডি অফিসে ডেকে জেরা বন্ধ করা হলো। আনন্দবাজারের রিপোর্ট, সিবিআইয়ের চারজন ও ইডি-র ৩০ জন অফিসার করোনায় আক্রান্ত হয়েছেন। তারপরই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যাদের নোটিশ পাঠানো হয়েছে, তাদের এখন আর আসতে হবে না। আর নতুন করে কাউকে নোটিশ পাঠানো হবে না।

কয়লা কেলেঙ্কারি, গরুপাচার, সারদা, নারদের মতো মামলাগুলি নিয়ে এই দুই সংস্থা তদন্ত করছিল। সূত্র: ডয়েচে ভেলে।

এসএস

RTV Drama
RTVPLUS