Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

১৯৩ দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পায় যে দেশের নাগরিকরা

world's most powerful passports for 2021
সংগৃহীত

করোনাভাইরাস মহামারির কারণে বিশ্ব আর আগের জায়গায় নেই। আর সব দেশ টিকা না পাওয়ায় বৈশ্বিক ভ্রমণ স্বাধীনতার মধ্যে দূরত্ব আরও বাড়তে পারে বলে নতুন এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্টের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে হেনলি পাসপোর্ট ইনডেক্স। ২০০৬ সাল থেকে বিশ্বের সবচেয়ে ভ্রমণবান্ধব পাসপোর্টের র‌্যাঙ্কিং তৈরি করে আসছে প্রতিষ্ঠানটি।

এই সূচকে এবার শীর্ষ স্থান দখল করেছে জাপান। দেশটির নাগরিকরা ভিসামুক্ত বা অন অ্যারাইভাল ভিসায় ১৯৩টি দেশে প্রবেশ করতে পারে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠানটি।

আরও পড়ুনঃ পুলিশের হাতে ধরা পড়লেন কাবিলা

তারা বলছে, অবাক হলেও জাপান এ বছর শীর্ষস্থান দখল করেছে। যদিও জুলাইয়ে টোকিওতে অলিম্পিক ও প্যারাঅলিম্পিক গেমসে বিদেশি দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা।

এই সূচকে একেবারে তলানিতে রয়েছে আফগানিস্তান। দেশটির নাগরিকরা মাত্র ২৬টি দেশে ভিসামুক্ত বা অন অ্যারাইভাল ভিসা প্রবেশ করতে পারে। হেনলি বলছে, তারা সূচক তৈরির পর থেকে এতটা গ্যাপ আর কখনও হয়নি।

তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা সিঙ্গাপুরের নাগরিকরা ১৯২ দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পান। যৌথভাবে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়া ও জার্মানি নাগরিকরা ১৯১ দেশে এই সুবিধা পান।

তালিকার শীর্ষ ১০ দেশের বাকি দেশগুলো ইউরোপের। ২০১৪ সালে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র যৌথভাবে প্রথম থাকলেও দেশ দুটির পাসপোর্টের ধার কমে এসেছে।

আরও পড়ুনঃ স্ত্রী পরকীয়া করছে জেনে স্বামীর আত্মহত্যা, ভিডিও করলেন স্ত্রী

হেনলির সবশেষ তালিকায় দেশ দুটি যৌথভাবে সপ্তম স্থান দখল করেছে। তাদের সঙ্গে রয়েছে সুইজারল্যান্ড, বেলজিয়াম এবং নিউজিল্যান্ড।

সূচকে তলানিতে থাকা দেশগুলোর তালিকায় যথাক্রমে রয়েছে- আফগানিস্তান (১১০), ইরাক (১০৯), সিরিয়া (১০৮), পাকিস্তান (১০৭), নেপাল (১০৩) ও উত্তর কোরিয়া (১০২)।

এদিকে গত বছরের তুলনায় কিছুটা দুর্বল হয়েছে বাংলাদেশের পাসপোর্ট। গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৮তম। তবে এবার তা হয়েছে ১০০তম। ফলে বাংলাদেশের নাগরিকরা ৪১টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পায়।

এ/পি

RTV Drama
RTVPLUS