Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮

ফ্রান্সে সব মসজিদে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ

France Minister calls for security at mosques after attack
সংগৃহীত

রমজান মাস শুরু হওয়ার ঠিক আগ মুহূর্তে ফ্রান্সে একটি মসজিদের দেয়ালে ইসলাম বিদ্বেষী গ্রাফিটি আঁকার পর দেশটিতে সব মসজিদে নিরাপত্তা বাড়ানোর আহ্বান জানিয়েছে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন।

ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় শহরের একটি মসজিদ এবং মুসলিম কালচারাল সেন্টারের দেয়ালে রোববার ও গ্রাফিটি দেখতে পান মসজিদের একজন কেয়ারটেকার এবং স্থানীয় মুসলিম কমিউনিটির একজন সদস্য।

ওই গ্রাফিটিতে ইসলাম এবং মুহাম্মদ (সা.)-কে অপমান করা হয়। সেখানে ক্রুসেড বা ধর্মযুদ্ধ শুরু এবং ক্যাথলিজমকে ফ্রান্সের রাষ্ট্রধর্ম বানানোর কথা বলা হয়। এ ঘটনার পর রেনেসের সরকারি কৌঁসুলির অফিস তদন্ত শুরু করেছে।

ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ডারমানিন এমন বিদ্বেষমূলক হামলার নিন্দা এবং ফ্রান্সের ৫৭ লাখ মুসলমানের প্রতি ‘একাত্মতা’ প্রকাশ করেন। তিনি বলেন, এই সাংস্কৃতিক ও ধর্মীয় সেন্টারে যে মুসলিম বিরোধী বক্তব্য লেখা হয়েছে তা অগ্রহণযোগ্য।

ডারমানিন বলেন, ফ্রান্সে প্রার্থনার স্বাধীনতা একটি মৌলিক স্বাধীনতা। এসময় ফ্রান্সের পুলিশ ও জেন্ডারমারি, যারা গ্রাম্য এলাকায় ‍ছোট শহরগুলোতে নিরাপত্তার দায়িত্বে থাকে তাদেরকে রমজানে মসজিদগুলোতে নজরদারি বাড়াতে আহ্বান জানান তিনি।

RTV Drama
RTVPLUS