Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

জর্ডানের প্রিন্স ‘গৃহবন্দি’ (ভিডিও)

Jordan's Prince Hamzah bin Hussein 'under house arrest'
ভিডিও থেকে সংগৃহীত ছবি

জর্ডানের সাবেক যুবরাজ হামজা বিন হুসেইনকে কথিত অভ্যুত্থানচেষ্টার অভিযোগে ‘গৃহবন্দি’ করে রেখেছে দেশটির সরকার।

নিজের আইনজীবীর মাধ্যমে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি দাবি করেন, সরকারের সমালোচকদের ওপর দমনপীড়নের অংশ হিসেবে তাকে ‘গৃহবন্দি’ করে রাখা হয়েছে।

একই অভিযোগে বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাকেও গ্রেফতারের খবর পাওয়া গেছে। ‘গৃহবন্দি’ প্রিন্স হামজা বিন হুসেইন জর্ডানের বর্তমান বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ-এর সৎ ভাই।

ভিডিও বার্তায় হামজা বলেন, সেনাবাহিনী তার ওপর বাড়ি থেকে বের হওয়া এবং কারও সঙ্গে যোগাযোগে নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশের নেতাদের বিরুদ্ধে দুর্নীতি, অযোগ্যতা এবং হয়রানির অভিযোগ তোলায় এমনটা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

তবে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে অবশ্য প্রিন্স হামজাকে গৃহবন্দি রাখার অভিযোগ প্রত্যাখ্যান করা হয়েছে। তবে প্রিন্স হামজাসহ উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তা সামরিক ‘অভ্যুত্থানচেষ্টার’ সঙ্গে জড়িত বলে শিকার করেছে তারা। এ ঘটনায় তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানা গেছে।

সম্প্রতি দেশের উপজাতি নেতাদের সঙ্গে সাক্ষাত করে তাদের সমর্থন আদায়ের চেষ্টা করেছিলেন প্রিন্স হামজা। বর্তমান বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের অংশ হিসেবেই উপজাতি নেতাদের সঙ্গে ওই বৈঠকে মিলিত হতে পারেন তিনি। তবে কোনো ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত থাকার খবর অস্বীকার করেছেন প্রিন্স হামজা। সূত্র : আল জাজিরা ও বিবিসি।

টিএস

RTV Drama
RTVPLUS