• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

পরমাণু বিষয়ে ইরানের অবস্থান পরিষ্কার করলেন খামেনি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ মার্চ ২০২১, ১০:৪৩
Supreme Leader Ayatollah Ali Khamenei
ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনি

ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনি আবারও সাফ জানিয়ে দিয়েছেন, যতই চাপ আর নিষেধাজ্ঞা আরোপ করা হোক না কেন যুক্তরাষ্ট্রের কাছে নতি স্বীকার করবে না ইরান। পার্সি নববর্ষ নওরোজ উপলক্ষে ঘণ্টাব্যাপী এক টেলিভিশন ভাষণে রোববার এমন কথা বলেন তিনি।

এ সময় তিনি বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ছিলেন এক পাগল। তার আমলে ইরানের ওপর আমেরিকার সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি পুরোপুরি ব্যর্থ হয়েছে। যদিও তা ছিল ভয়াবহ অপরাধ। অথচ ওই বোকা প্রেসিডেন্ট (ট্রাম্প) চরম অপমানিত হয়ে ক্ষমতা ছেড়েছেন। বদনাম করেছেন নিজের দেশেরও।

খামেনি এ সময় বলেন, বর্তমান মার্কিন প্রেসিডেন্টও যদি তার পূর্বসুরির পথ অনুসরণ করে তবে সেও ব্যর্থ হবে এবং তার পরিণতিও হবে ট্রাম্পের মতো।

এর আগে ২০১৫ সালে ট্রাম্প একতরফাভাবে ইরানের সঙ্গে করা পরমাণু সমঝোতা চুক্তি থেকে সরে যায় এবং ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করে। সে সময় ট্রাম্প জানায়, যে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হলে ইরানকে অবশ্যই এই চুক্তি পুনর্বিবেচনা করতে হবে। তবে বাইডেন প্রশাসন ইরানের সঙ্গে করা আগের সেই পরমাণু সমঝোতা চুক্তিতে ফিরে যেতে চাইছে।

খামেনি তার দেশের চূড়ান্ত পারমাণবিক চুক্তি নিয়েও কথা বলেন ভাষণে। তিনি বলেন, সবার আগে যুক্তরাষ্ট্রকে অবশ্যই সব ধরণের নিষেধাজ্ঞা বাতিল করতে হবে। তারপরই ইরান ইউরেনিয়ান সম্মৃদ্ধকরণ থেকে সরে আসবে।

ইরানের চূড়ান্ত নীতি হচ্ছে, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী পশ্চিমা দেশগুলোকে নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে হবে। নিষেধাজ্ঞা কার্যকরভাবে প্রত্যাহার করতে হবে। আর তারা তা করলেই ইরান এই সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন করবে।

সর্বোচ্চ নেতা তাঁর ভাষণে নতুন ফার্সি বছরের নাম দেন ‘উৎপাদন, পৃষ্ঠপোষকতা ও বাধা অপসারণের বছর।’ বিগত ফার্সি বছরের নাম ছিল ‘উৎপাদন বৃদ্ধির বছর।’

সূত্র : আলজাজিরা

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh