Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮

তানজানিয়ার প্রথম নারী রাষ্ট্রপতি হলেন সামিয়া

Tanzania-swears-in-new-president-after-sudden-death-of-Magufuli
সামিয়া সুলুহু হাসান- এএফপি

তানজানিয়ার মৃদুভাষী ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান দেশটির প্রথম নারী রাষ্ট্রপতি হিসেবে শুক্রবার শপথ গ্রহণ করেছেন। অসুস্থতাজনিত কারণে প্রেসিডেন্ট জন মাগুফুলির আকস্মিক মৃত্যুর পর সামিয়াকে রাষ্ট্রপতি হিসেবে পেল দেশটি।

তানজানিয়ার বাণিজ্যিক রাজধানী দার এস সালামে শপথ গ্রহণ অনুষ্ঠানে সামিয়া এসেছিলেন কালো স্যুট আর মাথায় লাল স্কার্ফ পরে। সেখানে দেশের সব গণ্যমান্য ব্যক্তিদের সামনে তিনি শপথ করেন, ‘আমি সামিয়া সুলুহু হাসান, তানজানিয়ার সংবিধানকে রক্ষার স্বার্থে সততা বজায় রাখব ও তা মেনে চলবো।

আরও পড়ুন : মোদিকে বাংলাদেশে ঢুকতে না দেয়ার ঘোষণা দিলেন তারা

প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভাষণে সামিয়া সুলুহু প্রয়াত প্রেসিডেন্ট মাগুফুলির মৃত্যুতে ২১ দিনের শোক দিবস ঘোষণা করেন। এছাড়া দেশটিতে আগামী ২২ এবং ২৫ মার্চ ছুটির দিন ঘোষণা করা হয়েছে। আগামী বৃহস্পতিবার মাগুফুলির দাফন করা হবে।

৬১ বছর বয়সী সামিয়া প্রেসিডেন্ট হিসেবে শপথের পর সেনাবাহিনীর কুচকাওয়াজ পরিদর্শন করেন। শপথ অনুষ্ঠানে উচ্চপদস্থ কর্মকর্তারা সামিয়াকে হাততালি দিয়ে অভিনন্দন জানান।

আরও পড়ুন : ভারতকে পাকিস্তান সেনাপ্রধান : অতীত দাফনের এখনই সময়

তানজানিয়ার সংবিধান অনুসারে প্রয়াত মাগুফুলির দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় থাকার মেয়াদ ২০২৫ সালে শেষ হওয়ার কথা। সামিয়া সেই সময় পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

সামিয়া হাসান তানজানিয়ার বাইরে খুব বেশি পরিচিত নন। তবে তার রাজনৈতিক জীবন দীর্ঘ ২০ বছরের। তৃণমূল পর্যায় থেকে শুরু করে ন্যাশনাল অ্যাসেম্বলি পর্যন্ত পৌঁছেছেন তিনি। ২০১৫ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় ক্ষমতাসীন চামা চা মাপিনদুজি দলের মাগুফুলির রানিংমেট হিসেবে সামিয়ার নাম ঘোষণা করা হয়েছিল। গত বছরের অক্টোবর মাসে মাগুফুলি ও সামিয়া পুনর্নির্বাচিত হন।

আরও পড়ুন : জন্মদোষ কাটাতে নিজের ছাত্রকেই বিয়ে করলেন শিক্ষিকা!

সূত্র : আলজাজিরা

টিএস

RTV Drama
RTVPLUS