logo
  • ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

ইসরায়েলের বিরুদ্ধে আইসিসি’র তদন্তে আপত্তি যুক্তরাষ্ট্রের

Kamala Harris tells Netanyahu that US opposes ICC probe of Israel
সংগৃহীত

ফিলিস্তিন অঞ্চলে ইসরায়েলের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধাপরাধ খতিয়ে দেখতে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) তদন্ত শুরুর ঘোষণা দেয়ার পর তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ জানিয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক ফোনালাপে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন যে তার সরকার এই তদন্ত সমর্থন করে না।

আরও পড়ুন : তৃষ্ণায় কাতর পানি পান করতে আসা কিশোরীকে দিনদুপুরে ধর্ষণের পর মাটিচাপা

গত জানুয়ারির তৃতীয় প্রেসিডেন্ট জো বাইডেন ও কমলা ক্ষমতায় বসার পর নেতানিয়াহু প্রথমবারের মতো ফোন করলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। তবে হঠাৎ করে এই ফোনালাপের অন্যতম কারণ হচ্ছে ইসরায়েলের বিরুদ্ধে আইসিসি’র যুদ্ধাপরাধ তদন্তের ঘোষণা। বুধবার আইসিসি জানায় যে, তারা ইসরায়েলের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধাপরাধ তদন্ত করবে।

আরও পড়ুন : স্বামীকে স্কুটিতে করে শ্বশুরবাড়ি গেলেন নতুন বউ!

গত ফেব্রুয়ারি মাসে আইসিসি জানায়, ফিলিস্তিনের অধিকৃত অঞ্চলগুলো তাদের এখতিয়ারভুক্ত। এর ফলে ফিলিস্তিনি ও ইসরায়েলিরা যে যুদ্ধাপরাধ সংঘটন করেছে তা তদন্ত করার পথ প্রশস্ত হয়। আইসিসি’র প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসুদা বলেছেন, এই তদন্ত ‘স্বাধীন, নিরপেক্ষ এবং বস্তুনিষ্ঠ, ভয় বা পক্ষপাতহীন ভাবে’ করা হবে।

আগামী জুন মাসে আইসিসি’র প্রধান কৌঁসুলি হিসেবে মেয়াদ শেষ বেনসুদার। ওই মাসের ১৬ তারিখ তার স্থলাভিষিক্ত হবে ব্রিটিশ কৌঁসুলি করিম খান। ২০১৯ সালের ডিসেম্বর মাসে বেনসুদা বলেছিলেন যে, পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় যুদ্ধপরাধ সংঘটিত হয়েছে বা হচ্ছে। এসব ঘটনার জন্য ইসরায়েলি সেনাবাহিনী এবং ফিলিস্তিনি সশস্ত্র গ্রুপ হামাসকে সম্ভাব্য অপরাধী হিসেবে উল্লেখ করেছেন বেনসুদা।

আরও পড়ুন : ভারতে স্বর্ণের দাম কমলো ১০ হাজার

RTV Drama
RTVPLUS