logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

এশিয়ায় মার্কিন সামরিক প্রভাব কমাতে ভিন্ন কৌশলে চীন

China has a different strategy to reduce US military influence in Asia
এশিয়ায় মার্কিন সামরিক প্রভাব কমাতে ভিন্ন কৌশলে চীন

এশিয়ায় যুক্তরাষ্ট্রের প্রভাব কমিয়ে সে অবস্থান দখলে নেয়ার জন্য প্রযুক্তি চুরির কৌশল নিয়েছে চীন। অন্যদিকে এশিয়ায় সামরিক শক্তির দিক থেকে অত্যন্ত প্রভাবশালী অবস্থান রয়েছে যুক্তরাষ্ট্রের।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের বহু পুরোনো অভিযোগ মার্কিন প্রযুক্তি ও বুদ্ধিভিত্তিক সম্পত্তি চুরি করছে চীন। সাম্প্রতিক মার্কিন ৬ জন শিক্ষাবিদকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্র। এরপর প্রযুক্তি চুরি করার চেষ্টা চীনার বিরুদ্ধে আবারও সামনে আসে।

বেইজিং বিশ্ব নেতৃত্ব কব্জা করার আগে এশিয়ায় নিজেদের একক প্রভাব প্রতিষ্ঠা করতে চায়। তবে এশিয়ায় সামরিক পরাশক্তি হিসেবে যুক্তরাষ্ট্রের ‘স্থান নেয়া’ এবং বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশ্বনেতা হওয়ার লক্ষ্যে চীন উদ্ভাবনে ব্যর্থ হয়ে চুরির চেষ্টা করছে।

যাদের গ্রেপ্তার করা হয়েছে তারা চীনের বিভিন্ন বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থার সঙ্গে তাদের বিশেষ সম্পর্কের বিষয়টি গোপন রেখে কেন্দ্রীয় সরকারের কাছে গবেষণা খাতের অনুদান পাওয়ার জন্য আবেদন করেছিলেন।

এদের মধ্যে আছেন চীনা বংশোদ্ভূত মার্কিন নাগরিক। তিনি এমআইটির ন্যানোটেকনোলজিস্ট গ্যাংচেন। অন্যজন হলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যামিস্ট্রি বিভাগের প্রধান চার্লস লিবার। তার কাজ ছিল চীনে কাজ করার জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে সেরা বিজ্ঞানী ও প্রযুক্তিবিদ জোগাড় করা।

২০২০ সালের জুলাই মাসে এফবিআই ৪ জন চীনা নাগরিককে গ্রেপ্তার করে। এরা সাধারণ গবেষক সেজে পড়ালেখা করছিলেন। তবে ৪ জনই ছিলেন চীনা আর্মি অফিসার।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ৩ লাখ ৬০ হাজার চীনা শিক্ষার্থী লেখাপড়া করছেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জিএম/পি

RTV Drama
RTVPLUS