logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫৭
আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৬:২৩

ভারতের ওপর দিয়ে শ্রীলঙ্কা যাবেন ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার শ্রীলঙ্কা সফরে যাবেন। প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই তার প্রথম শ্রীলঙ্কা সফর। সেখানে যাওয়ার জন্য তার বিশেষ বিমানকে ভারতীয় আকাশসীমা ব্যবহার করার অনুমতি দিয়েছে ভারত।

২০১৯ সালে বিদেশ সফরের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়নি পাকিস্তান। কিন্তু ভারত সে পথে হাঁটেনি। আন্তর্জাতিক নিয়ম বজায় রেখে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিমানকে যাওয়ার অনুমতি দিয়েছে দিল্লি।

আরও পড়ুন : হোটেলে চিরকুট লিখে সংসদ সদস্যের আত্মহত্যা

মোদি ২০১৯ সালে যুক্তরাষ্ট্র এবং সৌদি আরব সফরে গিয়েছিলেন। তখন পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল ভারত। কিন্তু কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে— এমন অভিযোগ তুলে দিল্লির প্রস্তাব প্রত্যাখ্যান করে পাকিস্তান।

তখন বিষয়টি আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থায় (সিভিল অ্যাভিয়েশন সোসাইটি) জানিয়েছিল ভারত। সাধারণত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিমান যাতায়াতের জন্য আন্তর্জাতিক সংস্থাটির নিয়ম মেনে অনুমতি দেয় বিভিন্ন দেশ। কিন্তু ২০১৯ সালে তা লঙ্ঘন করেছিল পাকিস্তান।

আরও পড়ুন : অস্ট্রেলিয়ায় ফেসবুকে নিউজ কন্টেন্ট দেখার বাধা দূর হচ্ছে

এদিকে শ্রীলঙ্কা সফরে গেলেও ইমরানের বক্তৃতার পূর্বঘোষিত কর্মসূচি বাতিল করেছে শ্রীলঙ্কা পার্লামেন্ট। বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টে ইমরানের বক্তৃতা দেয়ার কথা। কিন্তু পার্লামেন্টের স্পিকার মাহিন্দা অভয়বর্ধন বলেছেন, বিশেষ কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পার্লামেন্টে বক্তৃতা বাতিল করা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণেই ইমরানের বক্তৃতা বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কা। কিন্তু বুধবার কলম্বোয় সর্বদলীয় বৈঠকের পর রাজনৈতিক মহলের খবর, পার্লামেন্টের বক্তৃতায় কাশ্মীর প্রসঙ্গ তুলতে পারেন ইমরান।

আরও পড়ুন : ২৩ ক্যারেট স্বর্ণের বিরিয়ানি!

আর এমনটা হলে ভারত ক্ষুদ্ধ হতে পারে। তাই তড়িঘড়ি এই সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সরকার। পার্লামেন্টের বক্তৃতা বাতিল হলেও গোতাবায়া, মাহিন্দাসহ রাষ্ট্রনেতাদের সঙ্গে ইমরানের বৈঠকের কর্মসূচি অপরিবর্তিত রয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কা সরকার।

RTV Drama
RTVPLUS