logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

কিম জং-এর স্ত্রীকে এক বছর পর দেখা গেলো

ছবিতে সস্ত্রীক কিম জং।

উত্তর কোরিয়ার নেতা কিম জং আন-এর স্ত্রী এক বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো আবার জনসমক্ষে এসেছেন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম খবরটি দিয়েছে।

কিমের স্ত্রী রি সল-জু স্বামীর প্রয়াত পিতা ও দেশটির সাবেক নেতা কিম জং ইল-এর জন্মবার্ষিকী উপলক্ষে এক সঙ্গীতানুষ্ঠানে কিম জং আন-এর সঙ্গে যোগ দেন।

বলে রাখা ভালো, একটা সময় নিয়মিত মিজ রি বড় অনুষ্ঠানগুলোতে তার স্বামীর সঙ্গে যোগ দিতেন, গেলো বছরের জানুয়ারি মাস থেকে তাকে আর বাইরে কোথাও দেখা যায়নি।

আর প্রকাশ্যে না আসার কারণ হিসেবে আলোচনা হচ্ছিল হয়তো স্বাস্থ্য নিয়ে সমস্যা কিংবা সন্তানসম্ভবা তিনি।

বিবিসির খবরে বলা হয়, দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা দেশটির কংগ্রেসের সদস্যদের গতকাল খবর দেয় যে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস নিয়ে উদ্বেগের কারণে মিজ রি বাইরে বেরুনো বন্ধ করে দিয়েছিলেন এবং সম্ভবত তিনি ঘরে সন্তানদের সঙ্গে সময় কাটাচ্ছিলেন।

তবে উত্তর কোরিয়া থেকে একজনেরও করোনা শনাক্ত হবার খবর এখনও পাওয়া যায়নি।

গেলো বছরের জানুয়ারি মাস থেকে সীমান্ত বন্ধ করে রেখেছে দেশটি। এছাড়া তারা জানিয়েছে যে সেখানে কারো ভাইরাস সংক্রমণ হয়নি। যদিও বিশেষজ্ঞরা মনে করেন এটা অসম্ভব।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মুখপাত্র হিসাবে পরিচিত সংবাদপত্র রডং সিনমান-এ বলা হয়েছে, মঙ্গলবার মানসুডাই আর্ট থিয়েটার প্রেক্ষাগৃহে উপস্থিত জনতার "কানফাটানো হর্ষধ্বনি"র মধ্যে দিয়ে স্ত্রীকে নিয়ে দেশটির নেতা কিম জং আন হলে ঢোকেন।

অনুষ্ঠান থেকে প্রকাশিত ছবিতে দেখা যায় যে এই দম্পতি হাসিমুখে অনুষ্ঠান দেখছেন। আরও দেখা যায় কারোর মুখে মাস্ক নেই এবং কেউ সামাজিক দূরত্ব মেনে বসেননি। মিজ রি অবস্থাপন্ন অভিজাত পরিবারের মেয়ে। বিশ্লেষক চেয়ং সিওং-চাং জানাচ্ছেন, মিজ রি-র বাবা একজন অধ্যাপক এবং মা স্ত্রীরোগ চিকিৎসক।

মিজ রি-র বয়স ৩১ বছর এবং এক সময় তিনি ছিলেন উনহাসু অর্কেস্ট্রা দলের একজন গায়িকা। এটি দেশটির উচ্চ মার্গের একটি সঙ্গীত দল, যেখানে অংশগ্রহণকারীদের বাছাই করে রাষ্ট্র।

মি. চেয়ং-এর ভাষ্য মতে, ২০০৯ সালে মি. কিম-এর সঙ্গে তার বিয়ে হয় বলে ধারণা। মি. কিম-এর প্রয়াত পিতা কিম জং-ইল ২০০৮ সালে স্ট্রোকে আক্রান্ত হবার পর খুব দ্রুত এই বিয়ের ব্যবস্থা করেছিলেন তিনি।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দাদের দেয়া খবর অনুযায়ী কিম দম্পতির তিনটি সন্তান।

আমেরিকার সাবেক বাস্কেটবল তারকা খেলোয়াড় ডেনিস রডম্যান আগে একবার জানিয়েছিলেন, মি. কিম এবং মিজ রি তাদের একটি কন্যা সন্তানের নাম রেখেছেন "জু-আই'', এবং মি. কিম একজন "ভালো পিতা"।

জানা গেছে, মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) কিম জং আন দিনের প্রথম দিকে কুমুসান সূর্য প্রাসাদ পরিদর্শন করেন, যেখানে তার পিতা ও পিতামহকে সমাহিত করা হয়েছিল। সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি।

মি. কিমের পিতার জন্মদিবস উত্তর কোরিয়ায় 'ডে অফ দ্য শাইনিং স্টার' (উজ্জ্বল তারার দিবস) নামে পরিচিতি।

এম

RTV Drama
RTVPLUS