logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

ভারত মহাসাগরে ইরান-রাশিয়ার মহড়া

Iran, Russia begin joint naval drill in northern Indian Ocean
সংগৃহীত

ভারত মহাসাগরে যৌথ নৌ মহড়া শুরু করেছে ইরান ও রাশিয়ার সেনাবাহিনী। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, এই অঞ্চলে সমুদ্র বাণিজ্যের নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে এমনটা করা হয়েছে।

এই যৌথ মহড়ায় ইরানের নৌবাহিনী এবং শক্তিশালী বিপ্লবী গার্ডের নৌবাহিনী অংশ নেবে। ‘ইরান-রাশিয়া মেরিটাইম সিকিউরিটি বেল্ট ২০২১’ নামে এই মহড়া ভারত মহাসাগরের উত্তর অংশের প্রায় ১৭ হাজার কিলোমিটার এলাকাজুড়ে অনুষ্ঠিত হবে।

ইরানি নৌবাহিনী ডেপুটি কমান্ডার রিয়ার অ্যাডমিরাল গোলামরেজা তাহানি বলেছেন, এই মহড়ায় রাশিয়ার একটি ডেস্ট্রয়ার, লজিস্টিক জাহাজ এবং হেলিকপ্টার অংশ নিয়েছে। ২০১৯ সালের পর দুই দেশের মধ্যে এটি দ্বিতীয় যৌথ মহড়া। ওই সময় চার দিনব্যাপী যে মহড়া হয়, তাতে চীনও অংশ নিয়েছিল।

যুক্তরাষ্ট্রের সঙ্গে আঞ্চলিক উত্তেজনার মধ্যে বেইজিং এবং মস্কোর সঙ্গে সামরিক সহযোগিতা বাড়ানোর চেষ্টা করছে তেহরান। সাম্প্রতিক বছরগুলোতে ইরানে রাশিয়া ও চীনের নৌবাহিনীর প্রতিনিধিদের আনাগোনাও বেশ বেড়ে গেছে।

এদিকে গত মাসে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় বসেন জো বাইডেন। এর আগ থেকেই গত কয়েক মাস ধরে সামরিক মহড়া বাড়িয়ে দিয়েছে ইরান। পরমাণু কর্মসূচি চুক্তি নিয়ে বাইডেনকে চাপে রাখতে ইরান এমন কাজ করছে। এর আগে যুক্তরাষ্ট্র জানায়, তারা পরমাণু চুক্তিতে ফিরতে পারে।

RTV Drama
RTVPLUS