logo
  • ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮

স্বাভাবিকের চেয়ে চারগুণ বড় জিহ্বা শিশুটির, বিরল রোগে আক্রান্ত

The baby's tongue, which is four times larger than normal, is affected by a rare disease
স্বাভবিকের চেয়ে চারগুণ বড় জিহ্বা শিশুটির

তিন বছরের শিশু ওভন থমাস ‘বেকউইথ উইডিমান সিন্ড্রোম’ রোগে ভুগছে। বিরল এই রোগের নাম অনেকেই হয়তো শোনেননি। এই রোগের ফলে আক্রান্ত ব্যক্তির শরীরের কিছু অংশ হঠাৎ করেই লম্বা হতে শুরু করে। চিকিৎসকেরা বলছেন, ১৫ হাজারের মধ্যে একজন শিশুর এই রোগ হয়।

আরও পড়ুন : হোস্টেলে ছাত্রীদের নিরাপত্তা নিয়ে চিন্তিত অভিভাবকরা

ওভনের ক্ষেত্রে এই রোগ দেখা দিয়েছে জিহ্বায়। তার জিহ্বা স্বাভবিকের তুলনায় চারগুণ বড়। যে কারণে সমস্যায় পড়েছেন তার বাবা-মা। যখন ওভনের জন্ম হয় তখন এই ব্যাপারটা চিকিৎসকরাও বুঝতে পারেননি। তারা জানিয়েছিলেন, খুব সম্ভবত, জিহ্বা ফুলে যাওয়ায় এমনটা হয়েছে। কিন্তু পরীক্ষা করার পর দেখা যায়, ওভন 'বেকউইথ উইডিমান সিন্ড্রোম' রোগে আক্রান্ত।

আরও পড়ুন : মাদকাসক্তি পরীক্ষায় ১০০ পুলিশ শনাক্ত, ৩০ জনকে বরখাস্ত

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়ায় ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি জন্ম হয়েছিল ওভনের। জন্মের সময় থেকেই তার জিহ্বা আর পাঁচটা শিশুর চেয়ে অনেক বড় ছিল। এমনকি, অনেক সময় ওভনের শ্বাস নিতেও অসুবিধা হতো। তার ছেলে যে অন্যদের থেকে আলাদা এটা বুঝতে পেরে ওভনের মা অক্সিজেন চেক করার জন্য অক্সিজেন মিটার বাড়িতে এনে রেখেছেন। তার মা জানিয়েছেন, এটি বেশ কয়েকবার ওভনের জীবন বাঁচাতে সাহায্য করেছে। প্রতি ৩ মাসে ওভনের রক্তে অক্সিজেনের মাত্রা চেক করা হয়।

ওভনের মা জানান, তার ছেলের শারীরিক অবস্থা এখন যা তাতে ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তুলেছে। এমন পরিস্থিতে তার রক্ত প্রতি তিন মাস পর চেক করা হয়। ওভনের জিহ্বার আকার কমাতে একটি অপারেশনও করা হয়। এতে দুই ইঞ্চি জিহ্বা কেটে বাদ দেওয়া হয়। এই অপারেশনের পর থেকে অবশ্য ওভনের নিঃশ্বাসের তেমন সমস্যা হয় না। তবে চিকিৎসকরা জানিয়েছেন, এখনও ওভনের জিহ্বা বেড়েই চলেছে।

আরও পড়ুন : ফের শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়লো

পি

RTV Drama
RTVPLUS