• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানের সঙ্গে পরমাণু নিয়ন্ত্রণের আলোচনায় থাকতে চায় সৌদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২৬
Saudi Arabia says regional states must be part of Iran nuclear talks
সংগৃহীত

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে বিশ্ব নেতাদের সঙ্গে আলোচনায় সৌদি আরবও অংশ নিতে চায়। শুধু তারাই নয়, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে যেকোনো আলোচনার অংশ হতে আঞ্চলিক দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে রিয়াদ। তাদের ভাষায় তেহরানের আগ্রাসন মোকাবিলায় এমন পদক্ষেপ নেয়া জরুরি।

সৌদি বাদশাহ সালমানের নেতৃত্বে মঙ্গলবার মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকের পর এক দীর্ঘ বিবৃতিতে এ কথা জানানো হয়। সেখানে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের নিন্দা এবং সৌদি আরবের নিরাপত্তার ব্যাপারে ওয়াশিংটনের প্রতিশ্রুতিকে স্বাগত জানানো হয়। তবে ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন যুদ্ধে যুক্তরাষ্ট্রের সমর্থন প্রত্যাহার কিছু বলেনি রিয়াদ।

সৌদি প্রেস এজেন্সিতে প্রকাশ হওয়া ওই বিবৃতিতে বলা হয়, ইরানের আগ্রাসী আচরণের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব নেয়া ‍উচিত বলে আবারও জোরারোপ করেছে মন্ত্রিসভা। আরব রাষ্ট্রগুলোর নিরাপত্তা এবং স্থিতিশীলতা এবং তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সশস্ত্র গ্রুপকে সহায়তার মতো বিষয়ে তাদের দায়িত্ব নেয়া উচিত।

বিবৃতিতে আরও বলা হয়, ইরানের পরমাণু কর্মসূচি এবং তাদের আচরণের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া দেশগুলোকে অবশ্যই এ সংক্রান্ত যেকোনো আন্তর্জাতিক আলোচনার অংশ করতে হবে। কিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন যে, তিনি ইরানের সঙ্গে পরমাণু চুক্তি ফিরে আসবেন। এরপরই সৌদি এমন বিবৃতি দিলো।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৌদি সরকারের অনুমতি ছাড়া হজ করলে পাপ হবে!
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
X
Fresh