• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

করোনা টেস্ট থেকে বাদ যাবে না কুকুর বিড়ালও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৩৬
South Korea launches test for pet cats and dogs
সংগৃহীত

করোনাভাইরাসের লক্ষণ দেখা দিলে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের পোষ্য কুকুর ও বিড়ালের কোভিড-১৯ পরীক্ষা করা হবে। সিউল মেট্রোপলিটন সরকার এ কথা জানিয়েছে।

কয়েক সপ্তাহ আগে একটি বিড়ালের শরীরে করোনা পাওয়া যায়। দক্ষিণ কোরিয়া এ ধরনের প্রথম ঘটনার পর সিউলের কর্তৃপক্ষ তাদের এই সিদ্ধান্তের কথা জানালো।

কর্তৃপক্ষ বলছে, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা পোষ্য প্রাণীর শরীরে জ্বর বা শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দিলে সেগুলোর কোভিড-১৯ পরীক্ষা করা হবে। আর পরীক্ষা ফল পজিটিভ আসলে পোষ্যকে বাড়িতে কোয়ারেন্টিনে রাখতে হবে।

দক্ষিণ কোরিয়ার একজন রোগ নিয়ন্ত্রণ কর্মকর্তা পার্ক ইউ-মি বলেছেন, আক্রান্ত প্রাণীকে আইসোলেশন সেন্টারে পাঠাতে হবে না। কারণ মানুষ ও পোষ্য প্রাণীর মধ্যে করোনা সংক্রমণের কোনও প্রমাণ পাওয়া যায়নি।

কিন্তু পোষ্য প্রাণীর মালিক যদি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকেন বা অনেক অসুস্থ বা খুব বয়স্ক কেউ হন, তাহলে ওই প্রাণীকে সরকারি কোনও আইসোলেশন সেন্টারে পাঠানো হবে।

দক্ষিণ কোরিয়ায় কেউ করোনায় আক্রান্ত হওয়ার পর তাকে যদি হাসপাতালে ভর্তি না হতে হয়, সেক্ষেত্রে তাকে কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হয়।

পার্ক ইউ-মি বলেছেন, যখন কেউ তার পোষ্যকে নিয়ে হাঁটতে বের হবেন, তখন মানুষ এবং অন্যান্য পোষ্য প্রাণী থেকে অন্তত দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

উল্লেখ্য, এর আগে বিভিন্ন দেশে বিভিন্ন প্রাণীর শরীরে করোনা শনাক্ত করা হয়। এই তালিকায় কুকুর, বিড়াল, বাঘ, সিংহ ও গরিলার মতো প্রাণী রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুড়িগ্রামে পাগলা কুকুরের কামড়ে নারী-শিশুসহ আহত ১০
পুকুরে ভাসছিল শিশুর মরদেহ, টানাটানি করছিল কুকুরে!
কারখানার সীমানায় কুকুর হত্যা, বিড়ম্বনায় প্রতিষ্ঠান
দক্ষিণ কোরিয়ার নির্বাচন পর্যবেক্ষণে যাচ্ছেন সিইসি
X
Fresh