logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

দুইবার আক্রান্ত হলেও করোনা কি জানেন না ব্রিটিশ কিশোর!

British boy wakes from nearly year-long coma unaware of COVID pandemic
সংগৃহীত

দুই দুইবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তবে এই মহামারি সম্পর্কে কোনও ধারণাই নেই তার। অবাক হলেও এমন ঘটনাই ঘটেছে ব্রিটিশ কিশোর জোসেফ ফ্লাভিলের সঙ্গে। ১৯ বছর বয়সী এই কিশোর প্রায় এক বছর ধরে কোমায় ছিলেন। কোমায় থাকা অবস্থাতেই দুইবার করোনায় আক্রান্ত হন জোসেফ।

গত বছরের ১ মার্চ ইংল্যান্ডের বুর্টন-অন-ট্রেন্ট শহরে একটি গাড়ি ধাক্কা দেয় জোসেফকে। এরপর একটি ট্রমাটিক ব্রেইন ইনজুরিতে ভোগেন তিনি। এই ঘটনার প্রায় তিন সপ্তাহ পর ব্রিটেনে প্রথম জাতীয় লকডাউন দেয়া হয়।

লকডাউনের কারণে জোসেফের পরিবার তার পাশে খুব বেশি একটা থাকতে বা তার হাতটাও ধরতে পারেনি। তবে ভিডিও কলের মাধ্যমে ফ্লাভিলের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছিল তারা।

ফ্লাভিলের ফুপু স্যালি ফ্লাভিল রয়টার্সকে বলেন, সম্প্রতি জোসেফ সুস্থ হয়ে ওঠার ছোট ছোট লক্ষণ দেখা দিতে থাকে। এতে আমরা খুব উত্তেজনা বোধ করি। আমরা এখন জানি যে জোসেফ আমাদের শুনতে পায়, ছোট কমান্ডে প্রতিক্রিয়াও দিতে পারে।

তিনি বলেন, যখন আমরা তাকে বলি, ‘জোসেফ আমরা তোমার সঙ্গে থাকতে পারবো না, কিন্তু তুমি নিরাপদ আছো, এটা চিরকাল থাকবে না’, তখন সে আমাদের কথা বুঝতে পারে, শুনতে পারে; তবে যোগাযোগ করতে পারে না। যদিও হ্যাঁ বা না বলতে যথাক্রমে একবার ও দুইবার চোখে পাতা ফেলেন জোসেফ বলে জানান স্যালি।

জোসেফের ওই দুর্ঘটনার পর ব্রিটেনে এ পর্যন্ত ৪০ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১ লাখ ১০ হাজারের বেশি মানুষের।

RTV Drama
RTVPLUS