• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

করোনার কারণে পুরুষত্ব হারানোর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জানুয়ারি ২০২১, ১৭:৪৮
Covid-19 infection may reduce fertility in men says Study
প্রতীকী ছবি

কোভিড-১৯ পুরুষত্ব হারানোর কারণ হতে পারে বলে এক গবেষণায় উঠে এসেছে। শুক্রবার জার্নাল রিপ্রোডাকশনে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, এই ভাইরাস স্পার্মের সেলের মৃত্যু, প্রদাহ এবং তথাকথিত অক্সিডেটিভ স্ট্রেস বাড়িয়ে দিতে পারে। খবর খালিজ টাইমসের।

গবেষকরা বলছেন, তাদের গবেষণার মাধ্যমে পরীক্ষামূলক যে প্রমাণ পাওয়া গেছে তাতে কোভিড-১৯ পুরুষদের প্রজনন ব্যবস্থাকে টার্গেট এবং ক্ষতি করতে পারে বলে উঠে এসেছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, পুরুষের প্রজনন ক্ষমতার ওপর এই ভাইরাসে প্রভাব কতখানি তা এখনও প্রমাণিত হয়নি।

করোনাভাইরাস পুরুষের প্রজননের ওপর নেতিবাচক প্রভাব ফেলে কিনা তা নির্ধারণে বায়োলজিক্যাল মার্কার কতটুকু আছে তা ‍বের করার চেষ্টা করেন জার্মানির জাস্টাস-লাইবিগ-বিশ্ববিদ্যালয়ের বেহজাদ হাজিজাদেহ মালেকি এবং বখতিয়ার তারতিবিয়ান।

তারা ৮৪ জন করোনা আক্রান্ত ব্যক্তি এবং ১০৫ জন সুস্থ ব্যক্তির ওপর প্রায় দুই মাস ধরে এই পরীক্ষা চালান। সেখানে দেখা যায়, করোনা রোগীদের স্পার্ম সেলে প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস বৃদ্ধি পেয়েছে। এই রাসায়নিক ভারসাম্যহীনতা ডিএনএ এবং শরীরে থাকা প্রোটিনের ক্ষতি করতে পারে। এর ফলে প্রজনন স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয় বলে জানিয়েছেন গবেষকরা।

কোভিড-১৯ এর কারণে শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যার ‍সৃষ্টি হয়। বিশেষ করে বয়স্ক লোক এবং যাদের শারীরিক অসুস্থতা আছে, তাদের ক্ষেত্রে খুবই ভয়াবহ আকার ধারণ করেছে এই ভাইরাস। ২০১৯ সালের শেষদিকে চীনে এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটার পর বিশ্বজুড়ে ১০ কোটির বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে।

কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির শ্বাসনালী, কিডনি, নাড়িভুড়ি এবং হৃদপিণ্ডে আক্রমণ করতে পারে। আগের কয়েকটি গবেষণায় দেখা গেছে যে, এই ভাইরাস পুরুষের প্রজনন অঙ্গরও ক্ষতি করতে পারে। ভাইরাসটির আক্রমণে স্পার্ম সেলের ডেভেলপমেন্ট এবং প্রজননের হরমোনের ক্ষতি হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh