logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

বাইডেন-পুতিনের ‘নরম-গরম’ ফোনালাপ

Joe Biden calls Vladimir Putin, gives stern Message
ফাইল ছবি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নমনীয় অবস্থান কাটিয়ে রাশিয়ার সঙ্গে ফের ‘শীতল যুদ্ধের’ বার্তা দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। ফোনে কথা বললেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর এই প্রথম অন্য কোনও দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে কথা বললেন বাইডেন।

হোয়াইট হাউজ সূত্রে জানা গেছে, রুশ বিরোধী দলনেতা অ্যালেক্সি নাভালনির গ্রেপ্তার, সাইবার গুপ্তচরবৃত্তিসহ একাধিক বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট থাকাকালে মস্কো নিয়ে অনেক ক্ষেত্রেই নমনীয় অবস্থান বজায় রেখেছিলেন ট্রাম্প।

নিজের প্রশাসনকেও সেভাবেই পরিচালনার চেষ্টা করেছেন তিনি। কিন্তু বাইডেন যে সেই পথে হাঁটতে চান না, হোয়াইট হাউজে বসার পর প্রথমেই রুশ প্রেসিডেন্টকে ফোন করে সে কথা বুঝিয়ে দিলেন তিনি। নাভালনির গ্রেপ্তার নিয়ে ওয়াশিংটন উদ্বিগ্ন— এই বার্তা দেয়ার পাশাপাশি আফগানিস্তানে মার্কিন সেনাদের হত্যা বা হত্যার পরিকল্পনা নিয়েও বাইডেন তার উদ্বেগের কথা জানিয়েছেন পুতিনকে।

পাশাপাশি রাশিয়ার বিরুদ্ধে সাইবার গুপ্তচরবৃত্তির দীর্ঘদিনের অভিযোগ নিয়েও সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। মস্কো-ওয়াশিংটনের বিবৃতিতে বলা হয়েছে, আপাতত দুই প্রশাসন এই সিদ্ধান্তে এসেছে যে, কেউ কারও ক্ষতি করবে না। আবার সম্পর্কের উষ্ণতা বাড়াতে তাড়াহুড়োও করবে না কোনও পক্ষ।

ফেব্রুয়ারি মাসেই শেষ হচ্ছে রাশিয়া-যুক্তরাষ্ট্র পরমাণু অস্ত্র চুক্তি। সেই চুক্তির মেয়াদ আরও ৫ বছর বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। চীন বা ইরানের মতো দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে বরাবরই ওয়াশিংটনের বিপক্ষে অবস্থান নেয় মস্কো। সেই কারণেই বাইডেন মনে করেন, দুই দেশের মধ্যে এই উত্তপ্ত বাক্য বিনিময় বন্ধ হওয়া দরকার।

RTV Drama
RTVPLUS