logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

‘নতুন শীতল যুদ্ধের’ হুঁশিয়ারি জিনপিংয়ের

Jinping warns of 'new Cold War'
সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ‘নতুন শীতল যুদ্ধের’ ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে ভার্চুয়াল বক্তব্যে এমন মন্তব্য করেছেন তিনি। জো বাইডেন বা যুক্তরাষ্ট্রের নাম উচ্চারণ না করলেও বেইজিং কোনোভাবেই ওয়াশিংটনের নির্দেশ মোতাবেক চলবে না বলেই জিনপিং ইঙ্গিত দিয়েছেন বলে জানিয়েছে গণমাধ্যমগুলো।

চীনের প্রেসিডেন্ট বলেন, নিজেদের ছোট গোষ্ঠী তৈরি করলে, নতুন ঠাণ্ডা যুদ্ধ শুরু করলে, অন্যদের ভয় দেখালে, হুমকি দিলে বা অন্যদের কথা খারিজ করে দিলে, বিশ্বে বিভাজন বাড়বে। চীনের প্রেসিডেন্ট কাকে লক্ষ্য করে বার্তা দিতে চেয়েছেন সেটাও পরিস্কার। গত চার বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় বারবার নানা বিষয়ে হুমকি দিয়েছেন। বাইডেন এখন প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন। সেই সময় এই বার্তা দিলেন শি জিনপিং।

সাতদিনের এই বৈঠকে জিনপিং হলেন অন্যতম প্রধান বক্তা। চীনের প্রেসিডেন্ট বলেন, করোনার পর বিশ্বের অনেক দেশের অর্থনীতি নড়বড়ে হয়ে গেছে। এ নিয়ে অনেকের দৃষ্টিভঙ্গিও স্পষ্ট নয়। সকলের সহযোগিতায় বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করা সম্ভব।

উল্লেখ্য, বাইডেন এখনও তার উত্তরসূরী ট্রাম্পের চীননীতি শিথিল করা কোনও ইঙ্গিত দেননি। বরং তিনি যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে শক্তিশালী করতে ‘আমেরিকার পণ্য’ কিনুন— এমন ক্রয়নীতির নির্বাহী আদেশে সই করেছেন।

RTV Drama
RTVPLUS